1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
যেসব শর্তে সৌদি আরবে যাওয়ার অনুমতি পাবে বাংলাদেশিরা -
শিরোনাম
পরীমণির মত শাহরুখের বাড়িতেও এই মুহূর্তে চলছে তল্লাশি ব্রেকিং: মালয়েশিয়ায় অভিবাসন বিভাগের অভিযান, ১৭২ বাংলাদেশি গ্রেফতার অনেক প্রবাসী পাসপোর্ট নিয়ে অবহেলা করেন। অথচ এই পাসপোর্ট ছাড়া তার…. হাত জোর করে কি বলছেন সানি লিওন? তুমি আমার এমন একটি অংশ স্পর্শ করেছো যা এখন পর্যন্ত আর কেউ পারেনি : প্রভা দীপিকা এমনভাবে অনুরোধ করেছিলো না করতে পারিনি: তাহসান স্বামীর সঙ্গে পরকীয়া, তরুণীকে প্রকাশ্যে জুতাপেটা স্ত্রীর অবশেষে মণ্ডপে পবিত্র কোরআন রাখা ব্যক্তির নাম পরিচয় জানা গেল সৌদি আরবে পৌঁছার ২ ঘণ্টা পরেই সাইদুর রহমানের মৃ’ত্যু সৌদির জেদ্দায় অবস্থানরত প্রবাসীদের জন্য জরুরী খবর

যেসব শর্তে সৌদি আরবে যাওয়ার অনুমতি পাবে বাংলাদেশিরা

  • আপডেটঃ শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০
  • ৯ বার পঠিত

 

বাংলাদেশ সহ ২৫টি দেশের নাগরিকদের নির্দিষ্ট শর্ত সাপেক্ষে দেশে প্রবেশ করার অনুমতি দেয়ার কথা জানিয়েছে সৌদি আরব তাদের দেশে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করার পর নির্দিষ্ট শর্ত সাপেক্ষে বাংলাদেশ সহ ২৫টি দেশের নাগরিকদের দেশটিতে প্রবেশ করার অনুমতি দেয়ার কথা জানিয়েছে।

সৌদি আরব ভিত্তিক সংবাদ মাধ্যম সৌদি গেজেট, এক্সপ্রেস রিয়াদ, ও আরব নিউজ সহ বেশ কয়েকটি সংবাদ মাধ্যম খবর প্রকাশ করেছে যে সাতটি শর্তে সৌদি এয়ারলাইন্স বিদেশ থেকে সৌদি আরবে কয়েকটি দেশের যাত্রীদের ভ্রমণ করার অনুমতি দেবে। সৌদি স্বাস্থ্য কর্তৃপক্ষের জারি করা নির্দেশনা অনুযায়ী যাত্রীদের স্বাস্থ্যবিধি মানতে হবে বলে এক বিবৃতি প্রকাশ করেছে সৌদি এয়ারলাইন্স।

তবে এই বিষয়ে আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্তের বিষয়ে না জানলেও অনানুষ্ঠানিক ভাবে এই সিদ্ধান্ত সম্পর্কে জানতে পেরেছেন বলে জানিয়েছেন সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি মোস্তফা জামিল খান। কবে থেকে সৌদি আরবে প্রবেশের জন্য ঐ ২৫টি দেশের নাগরিকদের অনুমতি দেয়া হবে, সে বিষয়ে অবশ্য নির্দিষ্ট করে কিছু জানায়নি সৌদি কর্তৃপক্ষ।

যেসব শর্তে সৌদি আরবে যাওয়ার অনুমতি পাওয়া যাবে নির্দিষ্ট কয়েকটি শর্ত মানার সাপেক্ষে ২৫টি দেশের নাগরিকদের সৌদি আরবে প্রবেশের অনুমতি দেয়া হবে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। সৌদি আরবে যেতে চাওয়া সব যাত্রীকে বিমান যাত্রার আগে সাতদিনের জন্য হোম কোয়ারেন্টিন করতে হবে। চিকিৎসক এবং স্বাস্থ্য কর্মীদের জন্য এই কোয়ারেন্টিনের মেয়াদ হবে তিন দিন। কোয়ারেন্টিন শেষ হওয়ার পর চিকিৎসকদের করোনাভাইরাস নেগেটিভ সার্টিফিকেট লাগবে।

এছাড়া বিমানে ভ্রমণের আগে সৌদি স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্ধারিত নির্দিষ্ট একটি ফর্ম পূরণ করতে হবে যাত্রীদের। সৌদি আরবে বিমানবন্দরে নেমে বিমানবন্দর স্বাস্থ্য নিয়ন্ত্রণ কেন্দ্রে জমা দিতে হবে ফর্মটি। প্রত্যেক যাত্রীকে Tatman এবং Tawakkalna নামক দু’টি অ্যাপ ডাউনলোড করে নিজেদের রেজিস্ট্রেশন করার আহ্বান জানানো হয়েছে। এছাড়া সৌদি আরবে নামার আট ঘণ্টার মধ্যে Tatman অ্যাপটিতে নিজের বাসস্থানের ঠিকানা নিবন্ধনেরও নির্দেশনা দেয়া হয়েছে।

পাশাপাশি করোনাভাইরাসের উপসর্গ দেখা যাচ্ছে কিনা তা লক্ষ্য রাখা, করোনাভাইরাসের উপসর্গ দেখা গেলেই স্বাস্থ্য কেন্দ্রে যাওয়া বা ৯৩৭ নম্বরে ফোন করা এবং নিয়মিত ভিত্তিতে Tatman অ্যাপের মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা করার শর্তও দেয়া হয়েছে নির্দেশনায়। বিমান ভ্রমণের আগে সেল্ফ কোয়ারেন্টিন করার সময় ফর্মে উল্লিখিত নির্দেশনা অনুযায়ী সতর্কতামূলক পদক্ষেপ নিতেও আহ্বান জানানো হয়েছে। করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর মার্চ মাসে সব ধরণের আন্তর্জাতিক ফ্লাইট নিষিদ্ধ করে সৌদি আরব। পরে কয়েক দফায় এই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News