1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
আন্তর্জাতিক ফ্লাইট বন্ধের সময়সীমা আরও বাড়ালো সৌদি সরকার -
শিরোনাম
বিমানবন্দরে অতিরিক্ত ভিড়, আরব আমিরাতের ফ্লাইট নিয়ে নাজেহাল কর্তৃপক্ষ আগামী নির্বাচনে ৩০০ আসনে দলীয় প্রার্থী দেবে নূর সবাই পাচ্ছেন মাই ট্রাভল পাস, সবাই মালয়েশিয়াতে প্রবেশ করতে পারবেন! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল পরীমণির ব্যাঙ্গচিত্র, ক্ষেপেছেন ভক্তরা প্লিজ সবাই শেয়ার করে প্রবাসীর লাশটিকে দ্রুত দেশে পাঠাতে সাহায্য করুন চেয়ারম্যানের নির্দেশ ছাড়া চুল কাটা যাবে না, ভোলায় বিজ্ঞপ্তি জারি মালয়েশিয়ায় কারা বৈধ হতে পারবে, কারা পারবেনা/লাল সিল,বৈধ হওয়া সম্পর্কে তথ্য আলহামদুলিল্লাহ্‌! ফের মালয়েশিয়ায় এসে পৌঁছালাম মালয়েশিয়ায় ফিরে যাওয়া প্রবাসীদের কোয়ারেন্টাইন খরচ বহন করবে নিয়োগকর্তা বাংলাদেশকে ১৫ টি ঘোড়া উপহার দিলো ভারত

আন্তর্জাতিক ফ্লাইট বন্ধের সময়সীমা আরও বাড়ালো সৌদি সরকার

  • আপডেটঃ সোমবার, ২৮ ডিসেম্বর, ২০২০
  • ৮ বার পঠিত

 

আরো এক সপ্তাহের জন্য আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করলো সৌদি আরব ! চলতি ডিসেম্বর মাসের ২০ তারিখে নতুন জাতের করোনাভাইরাসের সংক্রমণ রোধে ১ সপ্তাহের জন্য সকল আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করেছিল সৌদি আরব।

সেই ধারাবাহিকতায় আরো ১ সপ্তাহের জন্য গতকাল( ২৭ ডিসেম্বর) থেকে আগামী ০৩ জানুয়ারি পর্যন্ত সকল আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে তারা। তবে প্রবাসীরা কেউ যদি এর মাঝে সৌদি আরব ত্যাগ করতে চায় সেক্ষেত্রে তারা চলে যেতে পারবে। গাকা ( দি জেনারেল অথোরিটি অব সিভিল এভিয়েশন) এই নির্দেশনা প্রদান করেছে।

এইবারও আগের মতই আকাশপথের পাশাপাশি সৌদি আরবের সকল স্থল এবং নৌপথও আগামী এক সপ্তাহ বন্ধ থাকবে বলে জানা গেছে।তবে গাকার (দি জেনারেল অথোরিটি অব সিভিল এভিয়েশন) সর্বশেষ নির্দেশনা অনুযায়ী সৌদি আরবে অবস্থানকারী প্রবাসীরা সৌদি আরব ত্যাগ করতে পারবেন এই সময়কালে।

তবে সৌদি আরবের বাহিরে থেকে কেউ সৌদি আরবে আসতে পারবেন না। কোভিডের দ্বিতীয় ওয়েভ এর হাওয়া লেগেছে প্রায় পৃথিবীর সকল দেশেই। এর মাঝে নতুন আতঙ্ক হিসাবে আবির্ভূত হয়েছে নতুন জাতের এক করোনাভাইরাস। যা ইংল্যান্ড থেকে পৃথিবীর প্রায় সকল দেশেই ছড়িয়ে পড়ছে। এটি আগের করোনাভাইরাসের থেকেও ৭০% অধিক গতিতে ছড়িয়ে পড়ছে।

ইংল্যান্ডের একটি অংশে এটির অস্তিত্ব পাওয়ার পর এটি বর্তমানে সমগ্র ব্রিটেনে ছড়িয়ে পরে শেষতক অস্ট্রেলিয়াতেও নিজের অস্তিত্বের কথা জানান দিয়েছে। অনেক দেশ ইতিমধ্যেই ব্রিটেনের সাথে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে। ডা. সালমা হাসান সরকারী ওয়েবসাইটে থাকা কিছু তথ্য নিয়ে ভাইরাসটির ব্যাপারে আলোচনা করে।

নতুন এই করোনাভাইরাসের নাম রাখা হয়েছে VUI 202012/01। এটি আগের ভাইরাসটির থেকে আরো ৭০% বেশি সংক্রামক। তবে বাংলাদেশের জীবতাত্ত্বিক গবেষণা বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম খান সাংবাদিকদের আরো বিস্ফোরক তথ্য প্রদান করেন। তাঁর তথ্য অনুসারে ইংল্যান্ডে আবিস্কারের আগেই এই একই জিনোম সিকোয়েন্সের ভাইরাস বাংলাদেশেই আবিস্কার হয়েছে। সেই সাথে এই একই মিউটেশন দেখা গেছে পেরু ও রাশিয়ায়।

ব্রিটেনের ভাইরাসটি পি-৬৮১ এইচ মিউটেশন অন্য দিকে বাংলাদেশে যেই মিউটেশনটি পাওয়া গেছে সেটি হল পি-৬৮১-আর। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) নতুন ধরনের এই করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে সাবধানতা ও সতর্কতামূলক অবস্থানে থাকতে বলেছে। নেদারল্যান্ডস এবং বেলজিয়াম এরই মধ্যে ব্রিটেনের সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ করে দিয়েছে। লন্ডন হতে বেলজিয়াম পর্যন্ত ট্রেন সার্ভিসও নিষিদ্ধ করা হয়েছে।

ইতালিও ফ্লাইট নিষিদ্ধ করার কথা ভাবছে। ফ্রান্স ও জার্মানির ও একই অবস্থা। করোনাভাইরাসের এই নতুন প্রজাতিটি লন্ডন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে মারাত্মক ভাবে ছড়াচ্ছে বলে ইতিমধ্যেই প্রমান পাওয়া গেছে। এ নিয়ে মারাত্মক উদ্বেগের পটভূমিতে গতকাল হঠাৎ করেই লন্ডন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের বিরাট অংশ জুড়ে কঠোর লকডাউন জারি করা হয়।

চলতি ২০২০ সালে কোভিড-১৯ সংক্রমনের একদম শুরু থেকেই জানা গিয়েছিল যে করোনাভাইরাস খুব তারাতাড়ি মিউটেশনের মাধ্যমে নতুন নতুন প্রজাতি তৈরি করছে। ২০২০ সালের শেষ দিকে এসেও ইংল্যান্ডের এই ভাইরাসটি নতুন করোনাভাইরাসের এরকম এক পরিবর্তিত রূপ বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

উল্লেখযোগ্য বিষয় হল যে নতুন এই করোনাভাইরাস অনেক বেশি সহজে এবং দ্রুত ছড়াচ্ছে। এবং এই রেট ৭০% যার জের ধরে ব্রিটেনে ১৮ ডিসেম্বর থেকে কঠোর লকডাউন দেওয়া হয়েছে। এটি সরকারের মধ্যে যথেষ্ট উদ্বেগ তৈরি করেছে। উল্লেখ্য যে নতুন এই করোনাভাইরাস নেদারল্যান্ডস, ডেনমার্ক এবং অস্ট্রেলিয়াতেও পাওয়া গেছে। সৌদি আরবের স্থল ও জল পথে প্রবেশের নিষেধাজ্ঞা আরো এক সপ্তাহ বাড়তে পারে বলে জানা গেছে।

উল্লেখ্য যে সৌদি আরব কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছিলো আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ১ জানুয়ারি থেকে দেশটির সকল কার্যক্রম ক’রোনা পূর্ববর্তী সময়ের মত স্বাভাবিকভাবে শুরু করবে। কিন্তু নতুন এই ঘোষণার ফলে সবকিছু স্বাভাবিক হবার যে পক্রিয়া সেই পক্রিয়া বিলম্বিত হলো। প্রাথমিকভাবে নিষেধাজ্ঞার মেয়াদ এক সপ্তাহ দেওয়া হলেও পরবর্তীতে যে বৃদ্ধি পাবে তা ধারণা করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News