1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমার মেয়াদ বাড়ালো ৩১ জানুয়ারি পর্যন্ত -

অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমার মেয়াদ বাড়ালো ৩১ জানুয়ারি পর্যন্ত

  • আপডেটঃ সোমবার, ৪ জানুয়ারী, ২০২১
  • ৯ বার পঠিত

 

কুয়েতের অবৈধ প্রবাসীদের জন্য নতুন বছরে দারুণ সুখবর দিলো দেশটির সরকার। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত সাধারণ ক্ষমার মেয়াদ বাড়িয়েছে কুয়েত। এক সমীক্ষায় দেখা গেছে দেশটিতে বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ১ লক্ষ ৭৬ হাজার অবৈধ প্রবাসী রয়েছেন।

যারমধ্যে ভিজিট ভিসায় আসা ৪৬ হাজার প্রবাসী তাদের ভিসার বৈধতা শেষ হয়ে গেলেও কুয়েত ত্যাগ করেননি। স্থানীয় ইংরেজি দৈনিক আরব টাইমস এ খবরটি প্রকাশ করে। পত্রিকাটি কুয়েত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে আরো জানায়, কুয়েত সরকার ১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত টানা একমাসের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা দিলেও ১ শতাংশের চেয়েও কম প্রবাসীরা সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ করেছেন।

জানা যায়, প্রথমদিকে অবৈধদের সংখ্যা ছিল ১ লক্ষ ৩০ হাজার। গেল নভেম্বরে ভিজিট ভিসায় ৪৬ হাজার কুয়েতে প্রবেশ করা প্রবাসীরা তাদের ভিসার বৈধতা শেষ হয়ে গেলেও কুয়েত ত্যাগ না করায় অবৈধ হয়ে যান। ফলে অবৈধ প্রবাসীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ৭৬ হাজার।

তাছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে আরব টাইমস জানায় যে, বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের আটকে পড়া তিনলক্ষ প্রবাসীর আকামার মেয়াদ থাকলেও ১ লক্ষ ৫০ হাজার প্রবাসীর আকামা মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে।অবৈধ প্রবাসীদের বৈধতার মেয়াদ বাড়িয়ে ৩১ জানুয়ারি পর্যন্ত করায় সরকারের সময়োপযোগী পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন কুয়েত প্রবাসী বাংলাদেশিরা। তারা মনে করেন যে সকল শ্রমিকরা অবৈধ আছেন তারা এই সুযোগটি গ্রহণ করতে পারবেন।

এদিকে বিশ্বস্ত সূত্রে জানাগেছে, ওমানেও সাধারণ ক্ষমার মেয়াদ বাড়াতে পারে দেশটির সুলতান। ওমানের আউটপাশের সময়সীমা বাড়ানোর জন্য ইতিমধ্যেই সরকারের উচ্চ পর্যায়ে বৈঠক চলছে। এ ছাড়াও যেসকল প্রবাসী অবৈধভাবে ওমান প্রবেশ করেছিলেন, তাদের জন্যেও একটা সুখবর আসতে পারে বলে প্রবাস টাইমকে জানিয়েছে ওমান সরকারের এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

ওমানে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সূত্রে জানাগেছে, যে সকল প্রবাসী ওমান থেকে দেশে ফেরার উদ্দেশ্যে দূতাবাস থেকে ট্রাভেল পারমিট সংগ্রহ করেছেন, ওমান ত্যাগের আগ পর্যন্ত উক্ত ট্রাভেল পারমিট যত্ন সহকারে রাখতে বলা হয়েছে। সেইসাথে যাদের ট্রাভেল পারমিটের মেয়াদ ৯০ দিন অতিক্রম করেছে, তাদের ট্রাভেল পারমিটের মেয়াদ নবায়ন করতে পুনরায় দূতাবাসে যেতে বলা হয়েছে।

এ ছাড়াও নানা কারণে যেসব প্রবাসী আউটপাশের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারেননি অথবা টিকেট করতে পারেন নি, তাদের জন্য চলতি সপ্তাহে একটা সুখবর আসতে পারে বলেও জানানো হয়েছে দূতাবাস থেকে।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News