1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
লন্ডন ষড়যন্ত্র: সিনহাকে প্রবাসী সরকার প্রধান করার প্রস্তাব -
শিরোনাম
বিমানবন্দরে অতিরিক্ত ভিড়, আরব আমিরাতের ফ্লাইট নিয়ে নাজেহাল কর্তৃপক্ষ আগামী নির্বাচনে ৩০০ আসনে দলীয় প্রার্থী দেবে নূর সবাই পাচ্ছেন মাই ট্রাভল পাস, সবাই মালয়েশিয়াতে প্রবেশ করতে পারবেন! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল পরীমণির ব্যাঙ্গচিত্র, ক্ষেপেছেন ভক্তরা প্লিজ সবাই শেয়ার করে প্রবাসীর লাশটিকে দ্রুত দেশে পাঠাতে সাহায্য করুন চেয়ারম্যানের নির্দেশ ছাড়া চুল কাটা যাবে না, ভোলায় বিজ্ঞপ্তি জারি মালয়েশিয়ায় কারা বৈধ হতে পারবে, কারা পারবেনা/লাল সিল,বৈধ হওয়া সম্পর্কে তথ্য আলহামদুলিল্লাহ্‌! ফের মালয়েশিয়ায় এসে পৌঁছালাম মালয়েশিয়ায় ফিরে যাওয়া প্রবাসীদের কোয়ারেন্টাইন খরচ বহন করবে নিয়োগকর্তা বাংলাদেশকে ১৫ টি ঘোড়া উপহার দিলো ভারত

লন্ডন ষড়যন্ত্র: সিনহাকে প্রবাসী সরকার প্রধান করার প্রস্তাব

  • আপডেটঃ বৃহস্পতিবার, ৭ জানুয়ারী, ২০২১
  • ৩ বার পঠিত

 

দেশে আন্দোলন করতে অসমর্থ এবং অক্ষম বিএনপি এখন ‘প্রবাসী সরকার গঠনের ষড়যন্ত্র করছে। বাংলাদেশে গণতন্ত্র বিপর্যস্ত নির্বাচনে জনমতের প্রতিফলন হয়নি ইত্যাদি বিভিন্ন অভিযোগ এনে, ‘একটি অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচন’ অনুষ্ঠানের লক্ষ্যে এরকম একটি সরকার গঠনের প্রস্তুতি চলছে লন্ডনে।

যাতে নেতৃত্ব দিচ্ছে লন্ডনে পলাতক বিএনপির সিনিয়র ভাইসচেয়ারম্যান তারেক জিয়া। প্রথমে ভাবা হয়েছিল, তাকের জিয়া বা বেগম জিয়াকে এই প্রবাসী সরকার প্রধান করা হবে। কিন্তু এধরনের একটি উদ্যোগ আন্তজার্তিকভাবে গ্রহণযোগ্য হবে না, একরম পরামর্শের ভিত্তিতে তারেক জিয়া প্রবাসী সরকারকে দলীয় আবরণ না দিয়ে একটি নির্দলীয় আবরণ দেয়ার পরিকল্পনা নিয়েছেন।

অনুসন্ধানে জানা গেছে, সুপ্রীম কোর্টে বাতিল হওয়া তত্বাবধায়ক সরকার ব্যবস্থার আদলে এই প্রবাসী সরকার গঠনের নীল নকশা প্রণীত হয়েছে। আর সর্বশেষ অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি (যিনি স্বেচ্ছায় পদত্যাগ করেছেন) সুরেন্দ্র কুমার সিনহাকে এই প্রবাসী সরকারের প্রধান করার প্রস্তাব দেয়া হয়েছে।

বিচারপতি সিনহা ২০১৭ সালের নভেম্বরে নানা বিতর্কের জন্ম দিয়ে সিঙ্গাপুর থেকে পদত্যাগ করেন। তার নেতৃত্বে দেশে একটি ‘সাংবিধানিক ক্যু’ করার প্রচেষ্টা হয়েছিল। সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের মাধ্যমে ঐ সাংবিধানিক ক্যু এর প্রক্রিয়া শুরু হয়। এরপর ১০ম সংসদ নির্বাচনকে অবৈধ ঘোষণা করা (২০১৪ সালের ৫ জানুয়ারি যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল) তত্বাবধায়ক সরকার ব্যবস্থা পূণ:প্রবর্তনের মাধ্যমে বর্তমান সরকারকে ক্ষমতা থেকে হটানোই ছিলো ঐ সাংবিধানিক ক্যু এর নীল নক্সা। কিন্তু সরকারের দ্রুত উদ্যোগের ফলে ঐ ষড়যন্ত্র ভেস্তে যায়।

ঐ সাংবিধানিক ক্যু এর মাধ্যমে বিচারপতি সিনহা তত্বাবধায়ক সরকার প্রধান হতে চেয়েছিলেন। এখন নতুন নীল নকশা বিচারপতি সিনহাকে প্রবাসী তত্বাবধায়ক সরকার প্রধান করার পরিকল্পনা নেয়া হয়েছে। জানা গেছে, সিনহাও এই প্রস্তাবে রাজী। দেশ থেকে পলাতক বিএনপি-জামায়াত পন্থী কিছু ব্যক্তিদের নিয়ে ঐ প্রবাসী সরকার গঠনের পরিকল্পনা নেয়া হয়েছে।

জানা গেছে, বাংলাদেশে তত্বাবধায়ক সকরার ব্যবস্থা বাতিল আইনী প্রক্রিয়ায় হবে। দাবী করা হবে, এটিই আসলে বৈধ সাংবিধানিক সরকার। বিদেশে বসে এই ষড়যন্ত্র হলেও, দেশেও একটি গোষ্ঠী এই প্রক্রিয়ার সঙ্গে জড়িত।

আগামীকাল: তৃতীয় পর্ব

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News