1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
সৌদি রিয়াদে জালিয়াত চক্রের ৮ জন আ’টক -

সৌদি রিয়াদে জালিয়াত চক্রের ৮ জন আ’টক

  • আপডেটঃ সোমবার, ১১ জানুয়ারী, ২০২১
  • ৩ বার পঠিত

 

সৌদি আরবের রিয়াদে মোবাইলের সিম জালিয়াত চক্রের ৮ সদস্যকে আ’টক করে দেশটির পুলিশ বাহিনী। এই চক্রের আ’টককৃতদের মাঝে সাতজনই ভারতীয় এবং অপর একজন বাংলাদেশী বলে জানা যায়।

জা’লিয়াত চক্রের কাছ থেকে বিপুল পরিমাণ সিম জব্দ করা হয়েছে। জব্দ করা সিম গুলো সৌদি এবং বিভিন্ন বিদেশী নাগরিকদের নামে ভেরিফাই করা।

আরো পড়ুন >>>>

নতুন নির্দেশনা দিলো সৌদি আরবের মন্ত্রী, সুবিধা পাবে প্রবাসীরা

সৌদি আরবে ইকামা ইত্যাদির হার্ড কপির প্রয়োজনীয়তা প্রায় ফুরিয়ে আসছে । সৌদি আরবে যেকোন লেনদেনের জন্য এখন থেকে ডিজিটাল আইডেন্টিটি ব্যবহার করার নির্দেশ দিয়েছেন দেশটির প্রযুক্তি বিষায়ক মন্ত্রী বাদর আল-মিশোরি।

মন্ত্রী জানিয়েছেন, ডিজিটাল ট্রান্সফর্মেশন ড্রাইভের অধীনে সৌদি নাগরিক এবং প্রবাসীদের তাদের জাতীয় পরিচয়, আবাসিক অনুমতি (ইকামা), ড্রাইভিং লাইসেন্স এবং যানবাহনের নিবন্ধের প্লাস্টিকের নথি বহন করার দরকার নেই (ইসতিমারা)। প্লাস্টিকের পরিচয়পত্রের বদলে ডিজিটাল আইডি ব্যবহার করেই সৌদি নাগরিক এবং প্রবাসীরা যাবতীয় কাজ করতে পারবেন।

সৌদি আরবে ইকামা ড্রাইভিং লাইসেন্স ইত্যাদির ডিজিটাল ব্যবহার আসছে। এখন থেকে সৌদি আরবে যেকোন লেনদেনের ক্ষেত্রে ডিজিটাল আইডি ব্যবহার করার নির্দেশ দিয়েছেন দেশটির প্রযুক্তি বিষায়ক মন্ত্রী প্রিন্স বাদার আল- মিশোরি। মন্ত্রী আরো জানিয়েছেন, ডিজিটাল ট্রান্সফর্মেশন ড্রাইভের অধীনে সৌদি নাগরিক এবং প্রবাসীদের তাদের জাতীয় পরিচয়, আবাসিক অনুমতি (ইকামা), ড্রাইভিং লাইসেন্স এবং যানবাহনের নিবন্ধের প্লাস্টিকের নথি বহন করার দরকার নেই (ইসতিমারা)।

৬ জানুয়ারি (মঙ্গলবার) একটি টেলিভিশন অনুষ্ঠানে যোগ দিয়ে প্রিন্স আল-মিশোরি স্পষ্ট করে বলেছেন যে, সকল সৌদি নাগরিক এবং প্রবাসীদের সমস্ত সরকারী লেনদেনের ক্ষেত্রে প্লাস্টিক কার্ডের পরিবর্তে ডিজিটাল আইডি ব্যবহার করলেই হবে। মন্ত্রী আরো বলেছেন, ডিজিটাল আইডিটি “আবসার” প্ল্যাটফর্মের মাধ্যমে দেখা যায় এবং এর একটি অনুলিপি স্মার্ট ফোনে রাখা যাবে, যাতে ইন্টারনেটের প্রয়োজন ছাড়াই আইডিটি চেক করা যায়।

অর্থাৎ এখন থেকে কোন প্লাস্টিকের কোন ডকুমেন্ট সাথে রাখতে হবেনা। এর বদলে, স্মার্টফোনে যাবতীয় আইডেন্টিটি সম্পন্ন এপ্লিকেশনটি থাকলেই হবে। যেটা থেকেই যাবতীয় আইডেন্টিটি (ইকামা, গাড়ির লাইসেন্স, ড্রাইভিং লাইসেন্স) দেখানো যাবে। প্লাস্টিকের পরিচয়পত্রের বদলে ডিজিটাল আইডি ব্যবহার করেই সৌদি নাগরিক এবং প্রবাসীরা যাবতীয় কাজ করতে পারবেন।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News