1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
হঠাৎ বিএনপিতে নির্বাচনী আমেজ! -

হঠাৎ বিএনপিতে নির্বাচনী আমেজ!

  • আপডেটঃ মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১
  • ২ বার পঠিত

 

সারা দেশে এখন পৌরসভা নির্বাচন চলছে। এই নির্বাচনে বিএনপির প্রার্থীরা অসহায় আত্মসমর্পন করছেন। জাতীয় সংসদ নির্বাচনের বাকী আরো ৩ বছর। এরমধ্যেই বিএনপিতে নির্বাচনী আমেজ সৃষ্টি হয়েছে। প্রতিটি নির্বাচনী এলাকায় সাম্ভাব্য ৩ জন প্রার্থী বাছাই করার প্রক্রিয়া শুরুর নির্দেশ দেয়া হয়েছে।

লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া, প্রতিটি জেলার সংগে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এই নির্দেশ দিয়েছেন। স্থানীয় বিএনপির নেতৃবৃন্দ বলেছেন, আগামী মার্চের মধ্যে এই তালিকা চুড়ান্ত করে তারেক জিয়ার কাছে পাঠাতে হবে। অবশ্য বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সহ দলের স্থায়ী কমিটির সদস্যরা এব্যাপারে কিছুই জানেন না।

বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বলেছেন ‘এই মাত্র এরকম একটি তথ্য জানলাম।’ গত ১৫ ডিসেম্বর থেকে তারেক জিয়া, প্রতিটি জেলার সংগে যুক্ত হন। তিনি এখন থেকেই ২০২৩ এর নির্বাচনের জন্য নেতাকর্মীদের প্রস্তুত হতে বলেন। বরিশালের একজন নেতা বলেছেন ‘আগামী সংসদ নির্বাচনে বিএনপির সংসদ সদস্য প্রার্থী মনোনয়ন দেবে স্থানীয় নেতৃবৃন্দ।

ভাইয়া (তারেক জিয়া) এরকম নির্দেশনা দিয়েছে।’ ঐ নেতা জানান ‘ জেলা কমিটির ১০ জন, অংগ এবং সহযোগী সংগঠনের ১০ জন মোট ২০ জনকে দিয়ে স্থানীয় মনোনয়ন বোর্ড গঠন করা হয়েছে। প্রথম এই ২০ জনকে নির্বাচন করা হবে। এদের নির্বাচন করবে জেলা উপজেলা কমিটি, জেলা ও উপজেলার অঙ্গ ও সহযোগী সংগঠন সমূহ। তার মতে ‘এই ২০ জনের নামের তালিকা তারেক জিয়াকে পাঠানো হবে।

তিনি অনুমোদন দিলে ঐ কমিটি তার জেলায় প্রতিটি নির্বাচনী আসনের জন্য ৩ জন সাম্ভাব্য প্রার্থীর নাম প্রস্তাব করবে। এরা এখন থেকেই নির্বাচনী প্রচারনার কাজ করবে।’ ঐ নেতা এটাও বলেন যে, যে সব জেলা এবং উপজেলায় কমিটি নেই, সেখানে কমিটি গঠন করা হবে।’ তবে, বিএনপির একাধিক নেতা এধরনের উদ্যোগের তীব্র বিরোধিতা করেছেন।

বিএনপির একজন স্থায়ী কমিটির সদস্য বলেছেন ‘এটা গঠনতন্ত্র বিরোধি, বিএনপির গঠন তন্ত্র অনুযায়ী, দলীয় মনোনয়ন দেয়ার এখতিয়ার একমাত্র মনোনয়ন বোর্ডের।’ স্থানীয় পর্যায়ের বিএনপি নেতৃবৃন্দ এই উদ্যোগকে স্বাগত: জানিয়েছেন। তারা বলেছেন ‘এর ফলে বিএনপিতে মনোনয়ন বানিজ্য বন্ধ হবে। একজন প্রার্থী-দীর্ঘদিন ভোটারদের সংগে কাজ করতে পারবেন। তাকে ঘিরে সংগঠন শক্তিশালী হবে।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News