1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
বাংলাদেশে টিকার দাম কত হবে, জানালেন পাপন -

বাংলাদেশে টিকার দাম কত হবে, জানালেন পাপন

  • আপডেটঃ রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১
  • ৫ বার পঠিত

 

ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকার প্রতি ডোজের দাম কত হবে তা নিয়ে রয়েছে ধোঁয়াশা। যদি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, প্রতি ডোজ টিকার ক্রয়মূল্য চার ডলার। সব খরচ মিলিয়ে দাম পড়বে পাঁচ ডলার। বাংলাদেশী টাকায় হিসাব করলে ৪২৫ টাকার মতো।

এ বিষয়ে রোববার রাতে গুলশানে নিজ বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে টিকার দামের বিষয়টি কিছুটা পরিষ্কার করেন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন। তিনি বলেন, ‘ভারত সরকারের নির্ধারিত মূল্যেই সিরামের কাছ থেকে টিকা কিনছে বাংলাদেশ।

তবে এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না যে কত দাম পড়বে? তবে তিন থেকে চার ডলারের মধ্যে হবে। ভারত সরকার চার ডলার করে কিনলে বাংলাদেশও চার ডলারের বেশি দেবে না।’ করোনাভাইরাস প্রতিরোধে দেশের বিভিন্ন ফার্মাসিউটিক্যালস কোম্পানি প্রতিনিধিদের জন্য আলাদা ১০ লাখ ডোজ টিকা আসবে বলেও জানান তিনি।

বলেন, চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি ওষুধ কোম্পানিতে কর্মরতরাও ভয়াবহ করানো ঝুঁকিতে আছেন। অনেকেই কর্মক্ষেত্রে গিয়ে আক্রান্ত হচ্ছেন। কিন্তু তারা সরকারের প্রথম সারির ভ্যাকসিনপ্রাপ্তির তালিকার নেই। এটা দুঃখজনক।’ ‘বিভিন্ন ফার্মাসিউটিক্যালস কোম্পানিগুলো আমাদের বারবার অনুরোধ করছে, তাদের জন্যও কিছু ভ্যাকসিন আনার জন্য।

আমরা সিরামের সাথে কথা বলেছি, তারা আমাদের আরো ১০ লাখ ডোজ টিকা দেয়ার কথা বলেছে।’ কবে নাগাদ ১০ লাখ ডোজের এ টিকা আসবে— জানতে চাইলে পাপন বলেন, ‘আমরা এটা নিয়ে আলাপ-আলোচনা করছি। কবে আসবে সেটা এখনই বলতে পারছি না। শিগগিরই আপনাদের জানানো হবে।’

‘ভ্যাকসিন ওয়্যারহাউজ থেকে সরকারের নিদের্শ অনুযায়ী ৬৪ জেলার সিভিল সার্জনদের কাছে পৌঁছে দেয়া হবে। এর মধ্যে সবধরনের কোল্ড চেইন মানা হবে’— বলেন পাপন। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার তিন কোটি ডোজ কিনতে ইতোমধ্যে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সাথে চুক্তি করেছে বাংলাদেশ সরকার।

চুক্তি অনুযায়ী বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস বাংলাদেশে সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত টিকার ‘এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর’। ভারত থেকে টিকা এনে বাংলাদেশে সরবরাহ করবে দেশের ওষুধ খাতের শীর্ষ কোম্পানিটি।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News