1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
নাসার অনারেবল ম্যানশনে চ্যাম্পিয়ন বাংলাদেশ -

নাসার অনারেবল ম্যানশনে চ্যাম্পিয়ন বাংলাদেশ

  • আপডেটঃ শনিবার, ৩০ জানুয়ারী, ২০২১
  • ৬ বার পঠিত

 

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দল ‘বুয়েট জেনিথ’ নাসার ‘স্পেস অ্যাপস প্রতিযোগিতা ২০২০’-এ অনারেবল মেনশন ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসা তাদের ওয়েবসাইটে দলটির নাম প্রকাশ করে। বিশ্বের ১৫০ দেশের ৩৮০০ প্রজেক্টের মধ্যে বিশেষ এই খেতাব অর্জন করে ‘বুয়েট জেনিথ’।

দলটির সদস্যরা হলেন ফাবিয়া তাসনীম, মেহরাব হক, তামিমুল এহসান, রাবিব যাহিন, জিহাদুল করিম, হাসান মাসুম। এ প্রসঙ্গে গণমাধ্যমকে মেহরাব হক জানান, নাসার তথ্য ব্যবহার করে তারা সোশ্যাল প্ল্যাটফর্মের মাধ্যমে মানুষের সঙ্গে স্যাটেলাইটের সংযোগ বৃ’দ্ধির কাজ করেছেন।

মহাকাশে কোন স্যাটেলাইট কোথায় অবস্থান করছে এসব তথ্য সংগ্রহ করে সবার কাছে পৌঁছে দেয়াই তাদের প্রকল্পের মূল কাজ। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) তত্ত্বাবধানে প্রতিযোগিতায় অংশ’গ্র’হণ করে বাংলাদেশ।

আয়োজক হিসেবে দেশের ৯টি শহরে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২০ বড় পরিসরে প্রতিযোগিতার আয়োজন করে বেসিস। বাংলাদেশের ষষ্ঠ আসরের বিজয়ী ও রানার্স আপ দলের ১৭টি প্রজেক্ট নাসায় জমা দেয় বেসিস।

চূড়ান্ত পর্বে ঢাকা জেলার টিম ‘বুয়েট জেনিথ’ এবং বরিশাল জেলার টিম ‘ভ্যাকপিকার’ গ্লোবাল ফাইনালিস্ট ৪০ টিমের ভিতর জায়গা করে নেয়। এর আগে নাসা থেকে ২০১৮ সালে বেস্ট ডাটা ইউজার ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News