1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
গ্রেপ্তার প্রধানমন্ত্রী সূচি, দুঃখ শেখ হাসিনার -
শিরোনাম

গ্রেপ্তার প্রধানমন্ত্রী সূচি, দুঃখ শেখ হাসিনার

  • আপডেটঃ সোমবার, ১ ফেব্রুয়ারী, ২০২১
  • ৮ বার পঠিত

 

আজ ভোরে মিয়ানমারে সামরিক অভ্যুত্থান হয়েছে এবং ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চিকে গৃহবন্দী করা হয়েছে। সু চির এই ঘটনা প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানার পর পরই তিনি দুঃখ প্রকাশ করেছেন। সু চির প্রতি দরদ এবং মমত্ব শেখ হাসিনার সবসময় ছিলো।

আর এ কারণে মিয়ানমার রোহিঙ্গাদের এতো নির্যাতন করলেও শেখ হাসিনা আলোচনার পথ উন্মুখ রেখেছিলেন। সর্বশেষ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অনুষ্ঠানে বলেছিলেন যে আমরা শন্তিপূর্ণভাবে আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সমস্যা সমাধান করতে চাই। সু চি এবং শেখ হাসিনার অদ্ভুদ কিছু মিল আছে।

দু’জনই গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন। গণতান্ত্রিক সংগ্রামে সু চি বিজয়ী হতে পারেননি, শেখ হাসিনা বিজয়ী হতে পেরেছেন। যদিও গণতন্ত্রের সংগ্রামে সু চির আন্তর্জাতিক স্বীকৃতি অনেক বেশি ছিলো এবং তিনি গণতন্ত্রের সংগ্রামের জন্য শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছিলেন। কিন্তু নিজের দেশেই তিনি গণতন্ত্র প্রতিষ্ঠা করতে পারেননি।

অন্যদিকে শেখ হাসিনা শান্তিপূর্ণ গণতান্ত্রিক সংগ্রামের মাধ্যমে বাংলাদেশে কেবল ভোটের অধিকারই সুনিশ্চিত করেননি পাশাপাশি তিনি বাংলাদেশে হত্যা- ক্যু ও ষড়যন্ত্রের রাজনীতির ধারা বন্ধ করতে পেরেছেন। বাংলাদেশে এখন সাংবিধানিকভাবেই সামরিক হস্তক্ষেপ, অগণতান্ত্রিক হস্তক্ষেপ রাষ্ট্রদোহীতার সমতুল্য অপরাধ আর এখানেই শেখ হাসিনার সাফল্য।

তিনি অগণতান্ত্রিক অধ্যায়ে ক্ষমতা দখলের পথ চিরতরে বন্ধ করে দিয়েছেন কিন্তু সু চি সেটা পারেননি। তার পরেও সু চির প্রতি শেখ হাসিনার ভালোবাসা এবং পক্ষপাত ছিলো এবং আছে। এখন তার অনিশ্চিত রাজনৈতিক জীবনের ফলে বাংলাদেশ মিয়ানমার সম্পর্কের ক্ষেত্রেও নতুন মেরুকরণ ঘটবে বলে অনেকে মনে করছেন।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News