1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
প্রবাসী ঋণ প্রদানের বিষয়ে আবারো যা জানালো প্রবাসী কল্যাণ ব্যাংক -
শিরোনাম

প্রবাসী ঋণ প্রদানের বিষয়ে আবারো যা জানালো প্রবাসী কল্যাণ ব্যাংক

  • আপডেটঃ বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ৪ বার পঠিত

 

করোনাভাইরাসের কারণে বিদেশ ফেরত কর্মীদের পুনর্বাসনের জন্য ঋণ দিচ্ছে প্রবাসী কল্যাণ ব্যাংক। এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে প্রবাসী কল্যাণ ব্যাংক। সহজ শর্তে ঋণের মধ্যে রয়েছে মাত্র ৪% সুদে বিশেষ পুনর্বাসন ঋণ, ৯% সরল সুদে বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ ও অভিবাসন ঋণ। আরও বিস্তারিত জানতে নিচের ছবিটা দেখুন…

No photo description available.

এ ছাড়াও বিদেশ ফেরত কর্মীদের পুনর্বাসনের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে সহজ শর্তে মাত্র ৪% সরল সুদে ৫ (পাঁচ) লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ ঋণ প্রদান করছে বাংলাদেশ সরকার। বিদেশ ফেরত কর্মীরা কোন জামানত ছাড়াই ৩ লাখ টাকা পর্যন্ত এই ঋণ নিতে পারবেন।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিদেশ ফেরত কর্মীরা স্বল্প সুদে ও সহজ শর্তে পুনর্বাসন ঋণ এবং বিদেশগামী কর্মীরা অভিবাসন ঋণ গ্রহণ করতে পারবেন। এজন্য নিকটস্থ প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখায় যোগাযোগ অথবা (www.pkb.gov.bd) ওয়েবসাইটে ভিজিট করতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, বিদেশ ফেরত কর্মীদের সরকারি খরচে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) থেকে তাদের বিদেশে কর্মের পূর্ব অভিজ্ঞতার স্বীকৃতি আ আরপিএল সনদ প্রদান করা হচ্ছে। সেইসাথে দেশ বিদেশে কর্মসংস্থানের জন্য সম্পূর্ণ বিনা খরচে/সাশ্রয়ী ফি তে দেশের ৬৪টি টিটিসিতে কম্পিউটার, ইলেকট্রিক, নির্মাণ সংশ্লিষ্ট কাজ, ড্রাইভিংসহ বিভিন্ন কারিগরি কোর্সে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

বিস্তারিত জানার জন্য নিকটস্থ টিটিসি বা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে (ডিইএমও) যোগাযোগ অথবা www.bmet.gov.bd ওয়েবসাইটে ভিজিট করতে বলা হয়েছে।

এছাড়াও বিদেশগাামী সকল কর্মী এককালীন মাত্র ৪৯০ টাকা প্রিমিয়াম প্রদানের মাধ্যমে পলিসি গ্রহণের তারিখ থেকে দুই বছরের মধ্যে মৃত্যুজনিত ক্ষতিপূরণ হিসেবে ৪ লাখ টাকা বীমা সুবিধা পাবেন বলেও জানিয়েছে মন্ত্রণালয়। একইসাথে ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ড প্রবাসী কর্মী সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদানসহ বিভিন্ন কল্যাণমূলক কার্যক্রম পরিচালনা করছে। বিস্তারিত জানতে (www.wewb.gov.bd) ওয়েবসাইট ভিজিট করুন।

ঋণ আবেদনের জন্য যেসব কাগজপত্র লাগবে: ঋণ আবেদনকারীর সদ্য তোলা চার কপি পাসপোর্ট সাইজ ছবি। জাতীয় পরিচয় পত্রের ফটোকপি (না থাকলে জন্ম নিবন্ধন সনদ) বর্তমান ও স্থায়ী ঠিকানা সম্বলিত সিটি কর্পোরেশন/ পৌরসভা/ ইউনিয়ন চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত সার্টিফিকেট। আবেদনকারীর পাসপোর্ট অথবা বিএমইটির স্মার্ট কার্ড অথবা ট্রাভেল পাস। ঋণ আবেদনসহ প্রয়োজনীয় কিছু কাগজপত্র। এছাড়া বিস্তারিত তথ্যের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংকের এলাকা ভিত্তিক শাখায় যোগাযোগ করতে বলা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News