1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
এখন সর্বশান্ত হয়ে পড়েছে মালয়েশিয়া প্রবাসীরা -
শিরোনাম
বিমানবন্দরে অতিরিক্ত ভিড়, আরব আমিরাতের ফ্লাইট নিয়ে নাজেহাল কর্তৃপক্ষ আগামী নির্বাচনে ৩০০ আসনে দলীয় প্রার্থী দেবে নূর সবাই পাচ্ছেন মাই ট্রাভল পাস, সবাই মালয়েশিয়াতে প্রবেশ করতে পারবেন! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল পরীমণির ব্যাঙ্গচিত্র, ক্ষেপেছেন ভক্তরা প্লিজ সবাই শেয়ার করে প্রবাসীর লাশটিকে দ্রুত দেশে পাঠাতে সাহায্য করুন চেয়ারম্যানের নির্দেশ ছাড়া চুল কাটা যাবে না, ভোলায় বিজ্ঞপ্তি জারি মালয়েশিয়ায় কারা বৈধ হতে পারবে, কারা পারবেনা/লাল সিল,বৈধ হওয়া সম্পর্কে তথ্য আলহামদুলিল্লাহ্‌! ফের মালয়েশিয়ায় এসে পৌঁছালাম মালয়েশিয়ায় ফিরে যাওয়া প্রবাসীদের কোয়ারেন্টাইন খরচ বহন করবে নিয়োগকর্তা বাংলাদেশকে ১৫ টি ঘোড়া উপহার দিলো ভারত

এখন সর্বশান্ত হয়ে পড়েছে মালয়েশিয়া প্রবাসীরা

  • আপডেটঃ শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৩ বার পঠিত

 

মালয়েশিয়ায় চলমান রয়েছে ভিসা বৈধকরণ প্রক্রিয়া। তবে, নির্দিষ্ট চারটি ক্যাটাগরি ও বিভিন্ন শর্ত থাকায় অনেক অবৈধ অভিবাসী বৈধ হওয়া থেকে ছিটকে পড়েছেন। এ অবস্থায় এক ধরনের অনিশ্চয়তায় ভুগছেন অনেক প্রবাসী বাংলাদেশী।

করোনাভাইরাসের কারণে শ্রমিক সংকট মোকাবিলায় গত বছরের নভেম্বর মাসে অবৈধ অভিবাসীদের বৈধতার ঘোষণা দেয় মালয়েশিয়া সরকার। এ ঘোষণা অনুসারে নির্মাণ, উৎপাদন, চাষ ও কৃষি এ চারটি খাতে বাংলাদেশসহ ১৫টি দেশের অবৈধ অভিবাসীদের মালিক পক্ষ তাদের কর্মীদের জন্য আবেদন করতে পারবে।

একই সাথে দেশটিতে অবৈধ অভিবাসীরা চাইলে শর্তসাপেক্ষে নিজ দেশে ফিরে যেতে পারবেন। তবে, বৈধ হতে গিয়ে বিভিন্ন স্থানে দালালরা ভুয়া আবেদনপত্র দেখিয়ে হাতিয়ে নিচ্ছেন মোটা অংকের টাকা। আবার যারা রিক্যালিব্রেশন প্রোগ্রামে অংশ নিয়েছেন তাদের অনেকেই এখনও ভিসা না মেলায় গ্রেফতার আতঙ্কে ভুগছেন।

আবদুল হামিদ নামে এক প্রবাসী শ্রমিক জানান, ভিসা লাগানোর জন্য পাসপোর্ট ও টাকা জমা দিয়েছি। কিন্তু ভিসা এখনো হাতে পায়নি। গুরুত্বপূর্ণ কাজে বাসা থেকে বের হতে পারছি না। অনলাইনে আবেদনের মাধ্যমে এ কার্যক্রম শুরু হলেও নানা শর্ত থাকায় অনেক অবৈধ অভিবাসী বৈধতা থেকে বাদ পড়ায় অনেক প্রবাসী বাংলাদেশি ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।

বাংলাদেশের জনশক্তি রপ্তানির অন্যতম বাজার মালয়েশিয়া। বর্তমানে দেশটিতে প্রায় ১০ লাখের বেশি বাংলাদেশির বসবাস। তবে চলমান বৈধকরণ প্রক্রিয়া কঠিন হওয়ায় দেশে ফিরে যাওয়ার ঝুঁকিতে রয়েছেন অনেকে। এমন বাস্তবতায় বৈধকরণ প্রক্রিয়া সহজ ও শর্তহীন করতে মালয়েশিয়া সরকারের সাথে আলোচনার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন প্রবাসীরা

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News