1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
বিদেশফেরত কর্মীদের ৭০০ কোটি টাকা ঋণ দেওয়া হচ্ছে -
শিরোনাম
প্রবাসী ইমাম সাহেবকে নতুন গাড়ি উপহার দিলেন মসজিদ কর্তৃপক্ষ মোবাইলে থাকে সোনা, ফেলে দেওয়া পুরনো ফোন দিয়ে চলে কোটি টাকার কারবার সকল প্রবাসীদের জন্য দারুণ সুখবর দিলেন মন্ত্রী ইমরান আহমদ অসাম্প্রদায়িক বাংলাদেশ, এই হিন্দু ভদ্রলোকটি সিলেট থেকে___ কলেজ ছাত্রকে তুলে এনে জোর করে বিয়ে করলো এক মেয়ে- ভিডিও মালয়েশিয়া থেকে পোড়া কপাল নিয়েই দেশে ফিরছেন তেরা মিয়া সিনেমার গল্পের মতোই রিয়াজ-তিনার প্রেমকাহিনী খুশি প্রবাসী বাংলাদেশীরাও, মালয়েশিয়ায় শতভাগ যাত্রী নিয়ে চলছে গণপরিবহন! ভাই আমাকে বলবেন, ৫০ হাজার লোক নিয়ে আসবো: ডা. মুরাদ দুঃসংবাদ দেশবাসীর জন্য: ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প বাতিল করেছে সরকার

বিদেশফেরত কর্মীদের ৭০০ কোটি টাকা ঋণ দেওয়া হচ্ছে

  • আপডেটঃ শুক্রবার, ১৯ মার্চ, ২০২১
  • ৪ বার পঠিত

 

করোনাকালে চাকরি হারিয়ে বিদেশ থেকে ফিরে আসা কর্মীদের জন্য ৭০০ কোটি টাকার ঋণ প্রকল্প হাতে নিয়েছে সরকার। একটি নীতিমালা তৈরি করে ইতোমধ্যে ঋণ বিতরণও শুরু হয়েছে।

মঙ্গলবার (৯ মার্চ) সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। এছাড়া সরকার বিদেশফেরত কর্মীদের আবার বিভিন্ন দেশে পাঠানোর চেষ্টা করছে বলে জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

সংসদ ভবনের পশ্চিম ব্লকের দ্বিতীয় লেভেলের কেবিনেট কমিটি কক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১২তম সভা অনুষ্ঠিত হয়।

বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, করোনায় ক্ষতিগ্রস্ত হয়ে বিদেশফেরত কর্মীদের এবং প্রবাসে করোনায় মৃত কর্মীদের পরিবারের সদস্যদের প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে বিনিয়োগ ঋণ (বিশেষ পুনর্বাসন ঋণ) প্রদানের জন্য ওয়েস আর্নার্স কল্যাণ বোর্ডের তহবিল থেকে ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। বিদেশফেরত কর্মীদের অর্থনৈতিক পুনর্বাসনের জন্য সরকারের পক্ষ থেকে  ৫০০ কোটি টাকাসহ মোট ৭০০ কোটি টাকার ঋণ কার্য্ক্রম গ্রহণ করা হয়েছে। ঋণ সংক্রান্ত একটি নীতিমালা প্রণয়ন করা হয়েছে। নীতিমালার আলোকে এ পর্যন্ত চার হাজার ৩১২ জনকে ৯০ কোটি ২৫ লাখ টাকা ঋণ দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের তথ্য মতে, সরকারি খাত থেকে অভিবাসন ঋণ, পুনর্বাসন ঋণ ও বঙ্গবন্ধু অভিবাসন বৃহৎ পরিবার ঋণ খাতে দুই হাজার ৭৬০ জনকে ৫৬ কোটি ১৯ লাখ টাকা এবং ওয়েস আর্নার্স কল্যাণ বোর্ডের তহবিল থেকে এক হাজার ৫৫২ জনকে ৩৪ কোটি ছয় লাখ টাকা ঋণ দেওয়া হয়েছে। এছাড়া বিদেশফেরত কর্মীদের জন্য বিশ্বব্যাংকের অর্থায়নে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এটি দ্রুত বাস্তবায়িত হবে।

বিদেশফেরত কর্মীদের ফেরত পাঠানোর চেষ্টা করছে সরকার

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, ‘মন্ত্রণালয় থেকে  নিবিড়ভাবে আন্তর্জাতিক শ্রমবাজার পর্যবেক্ষণ এবং নতুন শ্রমবাজার উন্মোচনের চেষ্টা করা হচ্ছে।’

তিনি জানান, বিদেশফেরত কর্মীদের আর্থসামাজিক পুনর্বাসনের উদ্যোগ নেওয়া হয়েছে। তাদের যথাযথ প্রশিক্ষণ দিয়ে দক্ষ কর্মী হিসেবে পুনরায় বিদেশে পাঠানোর উদ্যোগ অব্যাহত রয়েছে। এছাড়া ফিরে আসা কর্মীদের কাজের পূর্ব অভিজ্ঞতাকে সনদায়নের ব্যবস্থা করা হয়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ সভাপতিত্বে ওই সভায় আরও বক্তব্য রাখেন কমিটির সদস্য অধ্যাপক মো. আলী আশরাফ, মোয়াজ্জেম হোসেন রতন, বেগম আয়েশা ফেরদাউস, সাদেক খান, মো ইকবাল হোসেন এবং মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

ওই সভায় বক্তারা বিদেশফেরত কর্মীদের রিইন্টিগ্রেশন, পুনরায় বিদেশে প্রেরণ এবং কোভিড-১৯ পরবর্তী শ্রমবাজার পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। বৈঠক শেষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি কমিটির সভাপতি ও সদস্যদের হাতে মন্ত্রণালয়ের বার্ষিক প্রতিবেদন ২০১৯-২০ এর কপি তুলে দেন।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News