1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
আটকাপড়া প্রবাসীরা জেনে নিন আপনাদের করণীয় কি... -

আটকাপড়া প্রবাসীরা জেনে নিন আপনাদের করণীয় কি…

  • আপডেটঃ রবিবার, ১৮ এপ্রিল, ২০২১
  • ৬ বার পঠিত

 

যারা স্পেশাল পাস নিয়ে নিয়েছেন, বিমান টিকেট কিনে ফেলেছেন কিন্তু লকডাউন এর কারণে যেতে পারছেন না তাদের করণীয় কি জেনে নিন। একইভাবে আটকাপড়া প্রবাসীরা জেনে নিন আপনাদের করণীয় কি…

আসসালামু আলাইকুম। বর্তমানে বাংলাদেশে লকডাউন চলছে। লকডাউন এর কারণে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করা হয়েছে। তবে বাংলাদেশি প্রবাসী কর্মীদের প্রবাসে যাওয়ার জন্য “বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি” যাকে সংক্ষেপে বলা হয় (বায়রা) তারা বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কাছে আবেদন করেছে বিশেষ ফ্লাইট চালু করার জন্য।

বায়রার এই অনুরোধে বিশেষ ফ্লাইট চালু করা হয়েছে শুধুমাত্র সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত মানে দুবাই, ওমান, কাতার ও সিঙ্গাপুরে জন্য, এই দেশগুলো নতুন করে বাংলাদেশি কর্মী নিচ্ছে। মালয়েশিয়া যেহেতু বর্তমানে বন্ধ আছে সে জন্য কোনো বিশেষ ফ্লাইট চালু করা হয়নি। কিন্তু মালয়েশিয়া প্রবাসী আটকা পড়াদের ফেরত আসা নিয়ে, এবং যারা মালয়েশিয়া থেকে স্পেশাল পাস নিয়ে দেশে চলে যাবে তাদের কথা মাথায় নেয়নি বিমান চলাচল কর্তৃপক্ষ।

এজন্য মালয়েশিয়া প্রবাসীরা চোখেমুখে সরষে ফুল দেখছে পাচ্ছে না কোন সমাধান। আমি আমার জায়গা থেকে সমাধানের কয়েকটি রাস্তা খুজে পেয়েছি এগুলো শেয়ার করব আপনাদের সাথে। মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিরা যদি বিশেষ ফ্লাইট নিয়ে প্রশ্ন তুলে, অধিকার নিয়ে কথা বলে অবশ্যই বিশেষ ফ্লাইটে খুব শীঘ্রই চালু করতে বাধ্য হবে। প্রয়োজনে বাংলাদেশ বিমানবন্দরে কর্মসূচি পালন করুন।

তো সেজন্য আপনারা বিভিন্ন মাধ্যমে এগুলো নিয়ে কথা বলবেন, এবং যদি ভিডিওটি উপকারী মনে হয় বেশি বেশি শেয়ার দিবেন, যেন সবার কাছে পৌঁছায়। আসুন প্রথমে জেনে নেই যারা বাংলাদেশে ফেরত যাওয়ার জন্য ইতিমধ্যে বিমান টিকিট ও স্পেশাল পাস নিয়ে নিয়েছে তাদের বিষয়ে। স্পেশাল পাশের মেয়াদ থাকে ১৪ দিন। যাদের মেয়াদ শেষ হয়ে গেছে বা যাবে, তাদের কাজ হচ্ছে আগের যেই অ্যাপোয়েন্টমেন্ট নিয়ে, যেই ইমিগ্রেশন থেকে স্পেশাল 5 নিয়েছিলেন ঠিক একই ইমিগ্রেশনে আগের সেই অ্যাপোয়েন্টমেন্ট, বিমান টিকেট বিশেষ করে অবশ্যই স্পেশাল পাস নিয়ে আবারো যাবেন মেয়াদ বাড়ানোর জন্য। আবার যাওয়ার জন্য অ্যাপয়েনমেন্ট নেওয়ার প্রয়োজন নেই।

তাদেরকে বুঝিয়ে বললে মেয়াদ বাড়িয়ে দিবে সে ক্ষেত্রে ১০০ রিঙ্গিত পর্যন্ত চার্জ নিতে পারে, এভাবে চাইলে কয়েকবার মেয়াদ বাড়াতে পারবেন। আর বিমানের টিকেট বিমান চালু হলে যেই কোম্পানির বিমানের টিকেট কিনেছেন একই কোম্পানির কাস্টমার কেয়ার সার্ভিস অফিস বা ফোন নম্বরে, অথবা যার কাছ থেকে টিকিট কিনেছেন তার মাধ্যমে পরবর্তীতে রি-ইস্যু করে নতুন তারিখ নিতে পারবেন, সে ক্ষেত্রে বিশেষ ফ্লাইটের জন্য অতিরিক্ত টাকা ধার্য করতে পারে।

অথবা আপনার যেই তারিখে ফ্লাইট ছিল এই তারিখটা যদি পরিবর্তন করে অন্য আরেকটি তারিখ দেওয়া হয় তা আপনাকে জানিয়ে দিবে অথবা আপনাকে জেনে নিতে হবে। একটা বিষয় বলে রাখি যারা করোনা পরীক্ষা করে ফেলেছিলেন তাদের ওই পরীক্ষা বাতিল, বিমানে ওঠার ৭২ ঘণ্টার মধ্যে অবশ্যই আপনাকে নতুন করে করোনা পরীক্ষা করানো লাগবে‌। এবার দ্বিতীয় প্রসঙ্গ। মাই ট্রাভেলস এর অধীনে যেসব আটকাপড়া প্রবাসীরা মালয়েশিয়াতে ফেরত আসবেন, তাদের re-entry ভিসার মেয়াদ সাধারণত তিন মাস থাকে। আপনার মেয়াদ শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, আর আপনার ভিসার মেয়াদ যদি শেষ হয়ে যায় ওয়ানস্টপ ভিসা সেন্টার বা যেখান থেকে বিসা নিয়েছিলেন সেখানে থেকে আবার রিনিউ করতে পারবেন। সে ক্ষেত্রে অল্প কিছু টাকা খরচ লাগতে পারে। আপনার যদি ইতিমধ্যে হোটেল বুকিং দিয়ে থাকেন কোয়ারেন্টিনের জন্য, যত দ্রুত সম্ভব তাদের সাথে যোগাযোগ করে ক্যানসেল করুন অথবা স্থগিত করুন।

হয়তো কিছু টাকা কর্তন করে বাকি টাকা আপনাকে ফেরত দিবে অথবা আরো কিছু টাকা ভর্তুকি দিয়ে নতুন করে তারিখ নিতে পারবেন পরবর্তীতে। উপরে যে বিমান টিকিট এবং করোনা পরীক্ষা নিয়ে কথা বলেছি, এগুলো আপনাদের ক্ষেত্রেও একই। বিমান টিকিট বাতিল হলে রি-ইস্যু করতে পারবেন, করোনা পরীক্ষা আগে করে থাকলে বাতিল হবে, বিমানে ওঠার ৭২ ঘণ্টার মধ্যে অবশ্যই করোনা পরীক্ষা করানো লাগবে। যারা মালয়েশিয়াতে আসবেন তাদের অবশ্যই মাই সে যাত্রা অ্যাপ্লিকেশন রেজিস্ট্রেশন করা লাগবে, মাইসে যাত্রা কিভাবে রেজিস্ট্রেশন করতে হয় ফুল গাইড লাইন ভিডিও জানালা দেওয়া আছে চাইলে দেখে নিতে পারেন। এছাড়া যে কোনো আটকাপড়া প্রবাসী কিভাবে সহজে ফেরত আসতে পারবে তা নিয়ে স্পেশাল টিউটিরিয়াল আসছে। ভাল থাকুন, সুস্থ থাকুন। চ্যানেল সাবস্ক্রাইব করুন। ধন্যবাদ।

✍️ Mamun Munshi

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News