1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
লকডাউনে ৫ দেশের প্রবাসীদের দেশে আসার ও বিদেশ যাওয়ার ক্ষেত্রে করণীয়: -

লকডাউনে ৫ দেশের প্রবাসীদের দেশে আসার ও বিদেশ যাওয়ার ক্ষেত্রে করণীয়:

  • আপডেটঃ মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১
  • ২৬ বার পঠিত

 

লকডাউনে ৫ দেশের প্রবাসীদের দেশে আসার ও বিদেশ যাওয়ার ক্ষেত্রে করণীয়:  ১। ২১ এপ্রিল থেকে পরবর্তী ৭ দিন কোন শিডিউল ফ্লাইট চলাচল করবে না। ২। তবে প্রবাসী কর্মীদের কাজে ফেরাতে ১৭ এপ্রিল থেকে ৫ দেশে শুরু হওয়া বিশেষ ফ্লাইট চলবে। ৫টি দেশ হচ্ছে, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, কাতার এবং ওমান।

৩। শুধু মাত্র প্রবাসী কর্মীরা এসব ফ্লাইটে যেতে পারবেন। ৪। শুধু মাত্র ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফ্লাইট পরিচালিত হবে। ৫। বাড়ি থেকে বিমানবন্দরে যাওয়ার সময় সঙ্গে পাসপোর্ট, ভিসা, বিমানের টিকিট, বিএমইটি কার্ড সঙ্গে রাখবেন। লকডাউনের মধ্যে পথে আইনশৃঙ্খলা বাহিনীকে এসব দেখালে আপনাকে আটকাবে না।

৬। ৫ দেশে ফ্লাইট পরিচালনার জন্য ১২টি এয়ারলাইন্স অনুমতি পেয়েছে। ১২টি এয়ারলাইন্স হচ্ছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস বাংলা এয়ারলাইন্স, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স, ওমান এয়ার, সালাম এয়ার, কাতার এয়ারওয়েজ, এমিরেটস, ইতিহাদ, এয়ার অ্যারবিয়া, এয়ার অ্যারাবিয়া আবুধাবি, ফ্লাই দুবাই ও সিঙ্গাপুর এয়ারলাইন্স।

৭। এই এয়ারলাইন্সর বাইরে অন্য এয়ারলাইন্সের টিকিট যারা কিনেছেন তারা টিকিটের টাকা রিফান্ড করে অনুমতি প্রাপ্ত এই ১২টি এয়ারলাইন্স যেতে পারবেন। ৮। ফ্লাইট সম্পর্কিত বিষয়ে জানতে আপনি যে এয়ারলাইন্সের টিকিট কেটেছেন সেই এয়ারলাইন্সের সঙ্গে যোগাযোগ করুন। কোন ব্যাক্তি বা এজেন্সির কথায় প্রতারিত হবেন না।

৯। বিদেশ যাওয়ার সময় করোনা নেগেটিভ সনদ থাকতে হবে। ১০। এই ৫টি দেশে যাওয়ার ক্ষেত্রে যাদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত বিএমইটি কার্ড আছে তাদেরকে বিদেশ গমনে অগ্রাধিকার দেওয়া হবে। ১১। যাদের ভিজিট ভিসা আছে, কিন্তু বিএমইটি ক্লিয়ারেন্স নেই, তারা বিদেশ গমনে অগ্রাধিকার পাবেন না।

১২। ভিজিট ভিসা নিয়ে যে সকল বাংলাদেশি কর্মের উদ্দেশ্যে সংযুক্ত আরব আমিরাত যাবেন, তারা বিএমইটি’র ছাড়পত্র নিয়ে যেতে পারবেন। ১৩। লকডাউন চলাকালে উল্লিখিত ৫টি দেশ ব্যতীত অন্যান্য দেশে যারা জরুরি প্রয়োজনে যেতে চান, তারা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র সাপেক্ষে বিদেশে যেতে পারবেন। দেশে ফিরতে প্রবাসীদের করণীয়…

১। লকডাউন চলাকালে দেশে আসতে নিরুৎসাহিত করছে সরকার। ২। দেশে আসতে হলে প্রত্যেক যাত্রীকে দেশে আসার সময় কোভিড নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলকভাবে থাকতে হবে। ৩। করোনার জন্য ভ্যাকসিন নিলেও দেশে আসলে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। বাড়িতে যেতে পারবেন না।

৪। দেশে আসার পূর্বেই বিমানবন্দরে বোডিং কার্ড নেওয়ার সময় কোয়ারান্টাইনের বিষয়টি নিশ্চিত করতে হবে, আপনি সরকারি ব্যবস্থায় থাকবেন নাকি হোটেলে। ৫। সেনাবাহিনী পরিচালিত কোয়ারেন্টাইন সেন্টারে বিনামূল্যে থাকতে পারবেন প্রবাসীরা। তবে সেখানে খালি না থাকলে হোটলে নিজ খরচে কোয়ারান্টাইনের জন্য বুকিং করতে হবে। সূত্রঃ বাংলা এভিয়েশন।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News