1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
মালয়েশিয়ায় প্রবাসীদের ওপর অস্বাভাবিক নি;;র্যা;ত;নের অভি;যোগ -

মালয়েশিয়ায় প্রবাসীদের ওপর অস্বাভাবিক নি;;র্যা;ত;নের অভি;যোগ

  • আপডেটঃ মঙ্গলবার, ৪ মে, ২০২১
  • ৫ বার পঠিত

 

মালয়েশিয়ায় রেস্তোরাঁয় কাজ করা ২২ প্রবাসী শ্রমিকের ওপর নি;;র্যা;ত;নের অভি;যোগে চারজনকে আটক করেছে দেশটির আই;নশৃঙ্খ;লা র;ক্ষাকারী বাহিনী। স্থানীয় সময় বুধবার (২৮ এপ্রিল) মধ্য রাতে ক্লাং এর তামান চী লিউং থেকে তাদের আটক করা হয়।

অভি;যোগ আছে, ওই ২২ শ্রমিককে জো;রপূর্ব;ক রেস্তোরাঁয় কাজ করানো হতো। ১২ ঘণ্টা বা তার বেশি সময় কাজের বিনিময়ে তাদের মাত্র ১০ রিঙ্গিত দেওয়া হতো। খাবারের জন্যও বেতন থেকে টাকা কে;টে নেওয়া হতো। শর্তসাপেক্ষে স্বজনদের সঙ্গে মোবাইল ফোনে কথা বলার সুযোগ দেওয়া হতো।

কথা না শুনলে মা;;রধ;র করার অভি;যোগ আছে রেস্তোরাঁ মালিকদের বি;রু;দ্ধে। এসব শ্রমিকদের মধ্যে ১১ জন নারী ও ১১ জন পুরুষ। তারা ইন্দোনেশিয়া ও ভারতের নাগরিক। এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছেন পুলিশের বিশেষ শাখা বুকিত আমানের সিনিয়র অ্যােসিস্ট্যাছন্ট কমিশনার ফাদিল মারসুস । তিনি বলেন, ‘অভি;যোগের ভিত্তিতে রেস্টুরেন্ট ও দুটি হোটেলে অভিযান চালিয়ে ওই শ্রমিকদের উ;দ্ধার করা হয়। অভি;;যানে পুলিশের বিভিন্ন বিভাগের একাধিক দল অংশ নেয়।

এ সময় তিন মালয়েশিয়ান ও ভবন মালিককে আ;টক করা হয়েছে। তাদের বয়স ২৯ থেকে ৬০ বছরের মধ্যে।’ তবে আ;টককৃতদের নাম প্রকাশ করা হয়নি। ফাদিল আরও বলেন, ‘এসব শ্রমিককে দিয়ে জো;রপূ;র্বক কাজ করানো হতো। প্রতিশ্রু;তি অনুযায়ী বেতন দিত না। উল্টো হু;;ম;কি দেওয়া হতো। থাকার জায়গাও ভালো ছিল না। অভিযানকালে ৪০টি পাসপোর্ট, দুটি মোবাইল ফোন, বিএমডব্লিউ গাড়ি এবং ৩ হাজার ৮৫৮ রিঙ্গিত উদ্ধা;র করা হয়েছে।’

তিনি জানান, এ বিষয়ে তদন্ত করা হচ্ছে। অভিবাসী আইন ভ;ঙ্গের অভি;যোগে আ;টককৃতদের বি;রু;দ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এদিকে, শ্রমিকের ন্যায্য বেতন নিশ্চিত করতে ই-ওয়েজ সিস্টেম চালুর কথা ভাবছে মালয়েশিয়ার সরকার। অনলাইন এ পদ্ধতিতে দেশটির শ্রম আইন অনুযায়ী প্রতি মাসের ৭ তারিখের মধ্যে বেতন পরি;শোধ করতে বাধ্য থাকবে মালিক।

বিষয়টি ক;ঠোরভাবে তদারকি করবে সরকার। সম্প্রতি পাঁচ মাস বেতন না পেয়ে এক পাকিস্তানির আ;ত্মহ;;ত্যার ঘটনায় নড়েচড়ে বসেছে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়। এটিকে শুধু শ্রমিকের ন্যায্য অধিকার নয়, বরং দেশের ভাবমূর্তি র;ক্ষার উপায় হিসেবেও দেখছে সরকার।

উল্লেখ্য, বিভিন্ন সময়ে মালয়েশিয়ায় শ্রমিক নি;;র্যা;ত;নের অভি;যোগ তুলে আসছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো। তাদের অভি;যোগের পরিপ্রেক্ষিতে শ্রমিকদের সুরক্ষায় সাম্প্রতিক সময়ে বেশকিছু কার্যকরী পদক্ষেপও নিয়েছে দেশটি।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News