1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
মাঝ পথে নষ্ট হয়ে যাওয়া চীনের রকেটের ভাঙা অংশ পড়তে পারে বাংলাদেশের উপর -

মাঝ পথে নষ্ট হয়ে যাওয়া চীনের রকেটের ভাঙা অংশ পড়তে পারে বাংলাদেশের উপর

  • আপডেটঃ শনিবার, ৮ মে, ২০২১
  • ৯ বার পঠিত

 

চীনের ফাইভ বি রকেটের ‘ধ্বং’স হয়ে যাওয়া একটি টুকরা নিয়ন্ত্রণ’হী’নভাবে পৃথিবীর দিকে ধে’য়ে আসছে। চলতি সপ্তাহের যেকোনো মুহুর্তে এটি আছ’ড়ে পড়তে পারে পৃথিবীতে। বিজ্ঞানীদের ধারণা, রকেটের ধ্বং’সা’বশেষ ১০ মে বা তার দুই-এক দিন আগে-পরে পৃথিবীতে পড়তে পারে।

তবে কখন পড়বে তা এখনও নিশ্চিত করে বলতে পারছেন না বিজ্ঞানীরা। আছড়ে পড়ার কয়েকঘন্টা আগে জানা যাবে তা। চীনা বিজ্ঞানীদের মতে এটি পড়তে পারে জনবহুল এলাকায়। আবার জলসীমায় পড়তে পারে বলেও তারা জানিয়েছে। বিবিসির এক খবরে বলা হয়, মহাকাশে এই রকেটের ধবং’সাব’শেষ এখন পৃথিবী প্রদক্ষিণ করছে এবং এটি বায়ুমণ্ডলের নিম্নস্তরে ঢুকছে।

যার মানে হলো, এটি পৃথিবীর চারদিকে বৃ’ত্তাকারে ঘুরতে ঘুরতে নিচের দিকে নেমে আসছে। মার্কিন বিজ্ঞানীরা বছে, আমরা ধ্বং’সাব’শেষের গতিবিধি পর্যবেক্ষণ করছি। তবে সেটিকে গোলার আ’ঘা’তে ধ্বং’স করে নিচে নামিয়ে আনার কোনো পরিকল্পনা আপাতত নেই। আমরা আশা করছি যে, এটি এমন জায়গায় ধ’সে পড়বে যেখানে কারও কোনো ক্ষ’তি হবে না।

আশা করি সমুদ্র বা এমন কোথাও পড়বে। এদিকে বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো)-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহমুদুর রহমান জানান, যে অরবিটে চীনের ফাইভ বি রকেটের ধ্বং’সা’বশেষ অবস্থান করছে সে অনুযায়ী বাংলাদেশে আ’পাত’ত পড়ার কোনো সম্ভাবনা নেই। তবে, যেকোনো সময় অরবিট পরিবর্তনের মাধ্যমে বাংলাদেশ ঝুঁ’কির মধ্যে পড়তে পারে।

আর্থ অবজারভেটরি সিঙ্গাপুরের জেসন স্কট হেরিন বিবিসিকে বলেন, ভূ-পৃষ্ঠ থেকে প্রায় ৬০ কিলোমিটার উচ্চতায় বায়ুমণ্ডল ক্র’মেই ঘন হতে থাকায় রকেটের ধ্বং’সাব’শেষের বেশিরভাগ আগু’নে পু’ড়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। যে অংশগুলো পু’ড়’বে না সেগুলো পৃথিবীতে ভে’ঙে পড়বে। যদি এসব কিছু অ’নিয়ন্ত্রিতভাবে হয়ে থাকে তাহলে কোথায় রকেটের ধ্বং’সাবশে’ষ পুড়বে এবং কোথায় এসে পড়বে সেটাও নিয়ন্ত্রণ করা বা সঠিক পূর্বাভাসও দেওয়া যাবে না।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News