1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
বাংলাদেশের সাথে ফ্লাইট বন্ধের সময়সীমা বাড়ালো ওমান -

বাংলাদেশের সাথে ফ্লাইট বন্ধের সময়সীমা বাড়ালো ওমান

  • আপডেটঃ বুধবার, ১৮ আগস্ট, ২০২১
  • ৬ বার পঠিত

 

ওমানে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় দেশটিতে স্থানীয় নাগরিক ও প্রবাসীদের প্রবেশে বেশ কয়েকটি বিধিনিষেধমূলক ব্যবস্থা গ্রহণ করেছে সুপ্রিম কমিটি। কমিটির জারি করা সর্বশেষ সিদ্ধান্তের ভিত্তিতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএ) জানিয়েছে, গত ৫ এপ্রিল বা তার আগে যাদের ভিসা করা হয়েছে তাদের নিম্নে উল্লেখিত নির্দেশনা মেনে চলতে হবে।

নতুন নির্দেশনাগুলোর মধ্যে ওমান প্রবেশে স্থগিত অব্যাহত থাকবে, বাংলাদেশ, সুদান, ব্রাজিল, নাইজেরিয়া, তানজানিয়া, সিয়েরা লিওন, ইথিওপিয়া, ভারত, যুক্তরাজ্য, পাকিস্তান, ফিলিপাইন, থাইল্যান্ড, মালয়েশিয়া, ভিয়েতনাম থেকে আগতদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ওমানে প্রবেশে নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে।

এছাড়াও ইন্দোনেশিয়া, ইরাক, ইরান, তিউনিসিয়া, লিবিয়া, আর্জেন্টিনা, কলম্বিয়া এবং অন্য যে কোন দেশ থেকে আগত ভ্রমণকারীরা যদি ওমান প্রবেশের ১৪ দিন আগে পূর্বোক্ত কোন দেশে ভ্রমণ করে তাহলে তারাও ওমান প্রবেশ করতে পারবে না। তবে ওমানের নাগরিক, কূটনীতিক, স্বাস্থ্যকর্মী এবং তাদের পরিবার এই নিষেধাজ্ঞার বাহিরে থাকবে।

নতুন নির্দেশনায় ইরাক ও ইরান থেকে ওমান আগত ভ্রমণকারী এবং এই দুই দেশে ভ্রমণ করা অন্য কোনো দেশের নাগরিকদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন করতে হবে। ১৮ বছরের বেশি বয়সী নাগরিকদের কোয়ারেন্টাইন মেনে চলেতে হবে। তবে ১৮ বছরের চেয়ে কম বয়সী নাগরিক এবং সরকারি- বেসরকারি ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানে কর্মরত কর্মীদের হোম কোয়ারেন্টাইন মেনে চললেই হবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, আকাশ পথে আসা সকল ভ্রমণকারীদের ওমান প্রবেশের ৪ দিন আগে করোনা পরীক্ষা করতে হবে এবং ভ্রমণের সময় করোনা নেগেটিভের পিসিআর পরীক্ষার কাগজ জমা দিতে হবে। ওমানি নাগরিক যারা করোনা থেকে সুস্থ হয়েছে তাদের পিসিআর পরীক্ষার আগে কোয়ারেন্টাইন সম্পন্ন করেছে কিনা তার প্রমাণপত্র জমা দিতে হবে। এছাড়াও ওমান বিমানবন্দরে আরেকটি পিসিআর পরীক্ষা করতে হবে ভ্রমণকারীদের।

এই জন্য ভ্রমণকারীদের অবশ্যই সাহালা প্ল্যাটফর্ম বা https://covid19.emushrif.om/traveler/travel এর মাধ্যমে পিসিআর পরীক্ষার প্রি-বুকিং করাতে হবে।

পরীক্ষার জন্য ২৫ ওমানি রিয়াল জমা দিতে হবে। প্রবাসীদের জন্য সাহালা প্ল্যাটফর্মের মাধ্যমে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য হোটেল বুকিং করাতে হবে। তারাসুদ প্লাস অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে। পিসিআর পরীক্ষার পর ৭ দিনের জন্য কোয়ারেন্টাইন এবং ব্রেসলেট পরতে হবে। ওমান বিমানবন্দর যাত্রীদের ভ্রমণ ও স্ক্যানিং প্রক্রিয়াকে নিরাপদ করার জন্য টার্মিনাল ভবনে নিরাপত্তা চেকপয়েন্টগুলিতে সুরক্ষা ব্যবস্থা বাস্তবায়ন করেছে।

ভ্রমণকারীদের ভ্রমণ নিরাপত্তা এবং স্বাস্থ্য সুরক্ষার বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেগুলো হলো: বিমানবন্দরের প্রবেশের জন্য অবশ্যই বৈধ ফ্লাইটের টিকিট থাকতে হবে। ভ্রমণকারীকে শারীরিকভাবে সুস্থ থাকতে হবে। বিমানবন্দরে এবং ভ্রমণের সময় সর্বদা মাস্ক পড়তে হবে। বিমানবন্দরে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। অনলাইনে চেক-ইন করতে হবে। চেক-ইন প্রক্রিয়া এবং নিরাপত্তা চেকপয়েন্টের মধ্য দিয়ে যাওয়ার সময় ফোন বা অন্যান্য জিনিস ভ্রমণকারীর হাতে বহন এড়িয়ে চলতে হব। মোবাইল ফোন পরিষ্কার এবং জীবাণুমুক্ত করতে হবে। সর্বদা স্যানিটাইজার ব্যবহার করা। হাত দিয়ে নিজের চোখ, নাক বা মুখ স্পর্শ না করা।

সূত্রঃ ওমান ডেইলি

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News