1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
প্রবাসীদের জন্য অতি প্রয়োজনীয় তথ্য -
শিরোনাম
মোবাইলে থাকে সোনা, ফেলে দেওয়া পুরনো ফোন দিয়ে চলে কোটি টাকার কারবার সকল প্রবাসীদের জন্য দারুণ সুখবর দিলেন মন্ত্রী ইমরান আহমদ অসাম্প্রদায়িক বাংলাদেশ, এই হিন্দু ভদ্রলোকটি সিলেট থেকে___ কলেজ ছাত্রকে তুলে এনে জোর করে বিয়ে করলো এক মেয়ে- ভিডিও মালয়েশিয়া থেকে পোড়া কপাল নিয়েই দেশে ফিরছেন তেরা মিয়া সিনেমার গল্পের মতোই রিয়াজ-তিনার প্রেমকাহিনী খুশি প্রবাসী বাংলাদেশীরাও, মালয়েশিয়ায় শতভাগ যাত্রী নিয়ে চলছে গণপরিবহন! ভাই আমাকে বলবেন, ৫০ হাজার লোক নিয়ে আসবো: ডা. মুরাদ দুঃসংবাদ দেশবাসীর জন্য: ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প বাতিল করেছে সরকার এবার বাংলাদেশ-ভারত ফ্লাইট বাড়িয়ে দ্বিগুণ হল

প্রবাসীদের জন্য অতি প্রয়োজনীয় তথ্য

  • আপডেটঃ বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১
  • ২ বার পঠিত

 

বিদেশ থেকে দেশে ফেরার সময় একজন প্রবাসী যে বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি চিন্তিত থাকেন, তা হচ্ছে বৈধভাবে কী কী জিনিসপত্র আনা যাবে। শুল্ক না দিয়ে কত ইঞ্চি টিভি দেশে আনা যায় অনেকেই আমাদের কাছে জানতে চান। প্রবাস টাইমের দর্শকদের জন্য আজ তুলে ধরবো বিদেশ থেকে টেলিভিশন আনার বিস্তারিত তথ্য।

বাংলাদেশ সরকারের নতুন আইন অনুযায়ী, একজন প্রবাসী দেশে ফেরার সময় বৈধভাবে ২৯ ইঞ্চি একটি টেলিভিশন শুল্কমুক্ত হিসেবে আনতে পারবেন। তবে ৩০ থেকে ৩৬ ইঞ্চি হলে ১০,০০০ টাকা শুল্ক দিতে হবে। ৩৭ থেকে ৪২ ইঞ্চি হলে ২০,০০০ টাকা শুল্ক পরিশোধ করতে হবে। ৪৩ থেকে ৪৬ ইঞ্চি হলে ৩০,০০০ টাকা শুল্ক পরিশোধ করতে হবে।

৪৭থেকে ৫২ইঞ্চি হলে ৫০,০০০ টাকা শুল্ক পরিশোধ করতে হবে। ৫৩ থেকে ৬৫ ইঞ্চি হলে ৭০,০০০ টাকা শুল্ক পরিশোধ করতে হবে। ৬৬ ইঞ্চির থেকে এর বেশি হলে ৯০,০০০ টাকা শুল্ক পরিশোধ করতে হবে। বিদেশ থেকে ঢাকা বিমানবন্দরে এসে ঘোষণা পত্রের ফরম পূরণ করে সোনালী ব্যাংকের মাধ্যমে প্রথমে শুল্ক পরিশোধ করতে হবে।

তবে অনেকেই বিদেশ থেকে আসার সময় নিজের ব্যবহৃত পুরাতন টিভিও দেশে নিয়ে আসেন। যা পরবর্তীতে নষ্ট হয়ে গেলে আর মেরামত করা যায়না। যার ফলে টিভি নষ্ট হয়ে গেলে বর্জ্য পদার্থে পরিণত হয়। আর এইসব যন্ত্রপাতিতে মানবস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশের জন্য অনেক ক্ষতিকর উপাদান থাকে। সিসা, পারদ, ক্যাডমিয়াম, বেরিলিয়াম, লিড অক্সাইড প্রভৃতি ধাতব ও রাসায়নিক উপাদান মানুষের স্নায়ুতন্ত্র, যকৃৎ, বৃক্ক, হৃদযন্ত্র, ফুসফুস, মস্তিষ্ক, ত্বক ইত্যাদির জন্য ক্ষতিকর বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

অপরদিকে, সাম্প্রতিক সময়ে মধ্যপ্রাচ্যের বেশকিছু দেশথেকে টর্চ লাইট, ব্লু টুথ স্পীকার, খেলনা গাড়ি ও ল্যাপটপ নিয়ে আসলে তা এয়ারপোর্টে আটকে দিচ্ছে প্রবাসীদের থেকে এমন অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে সংশ্লিষ্ট এয়ারলাইন্স ও বিমানবন্দর আর্মড পুলিশের সাথে কথা বলে সত্বতা পাওয়া গেছে। তবে এ বিষয়ে এয়ারলাইন্স ও বিমানবন্দর আর্মড পুলিশের বক্তব্য হচ্ছে, টর্চ লাইট, ব্লু টুথ স্পীকার, খেলনা গাড়ি ও ল্যাপটপের মধ্যে “লিথিয়াম আয়ন ব্যাটারি” ছিলো। এই ব্যাটারি থেকে বিশ্বের বিভিন্ন স্থানে বিস্ফারণের ঘটনা ঘটেছে।

যে কারণে বেশির ভাগ এয়ারলাইন্স চেক-ইন ব্যাগেজে লিথিয়াম আয়ন ব্যাটারি যুক্ত কোন কিছু বহন করতে দেয় না। জানাগেছে, বোর্ডিং শেষে লাগেজ চেক ইন করে যখন বুকিং দেওয়া হয়, তখন অধিকতর নিরাপত্তার স্বার্থে এই লাগেজ গুলো স্ক্যানিং করা হয়। তল্লাশিতে নির্দিষ্ট ওয়াট/ওজনের বেশি লিথিয়াম আয়ন ব্যাটারিযুক্ত কোন কিছু পাওয়া গেলে তা সরিয়ে রাখা হয়। এমতাবস্থায় লিথিয়াম আয়ন ব্যাটারি যুক্ত কোন কিছু চেক-ইন ব্যাগেজে না রেখে হাত ব্যাগে রাখতে বলা হয়েছে। তবে উচ্চ ক্ষমতা সম্পন্ন কিংবা বড় আকৃতির লিথিয়াম আয়ন ব্যাটারি হলে সেক্ষেত্রে হাতেও বহনের অনুমতি দেবে না এয়ারলাইন্স।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News