1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
হুতিদের হামলায় সৌদিতে ৩০ সেনা নিহত -
শিরোনাম

হুতিদের হামলায় সৌদিতে ৩০ সেনা নিহত

  • আপডেটঃ রবিবার, ২৯ আগস্ট, ২০২১
  • ৫ বার পঠিত

 

ইয়েমেনের লাহজ অঞ্চলে সবচেয়ে বড় বিমান ঘাঁটিতে হুতি বিদ্রোহীদের হামলায় অন্তত ৩০ সেনা নিহত হয়েছেন।রাজধানী আদনের ৬০ কিলোমিটার উত্তরে এই হামলায় আহত হয়েছেন আরও ষাট জন। রোববার (২৯ আগস্ট) দক্ষিণাঞ্চলীয় বাহিনীর মুখপাত্র মোহাম্মদ নাকিবের বরাতে আরব নিউজ ও আল-জাজিরা এমন খবর দিয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়, দক্ষিণপশ্চিমাঞ্চলীয় ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের সামরিক ঘাঁটিতে এই হামলা হয়েছে। আল-ইনদ বিমান ঘাঁটিতে কয়েকটি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হুতি বিদ্রোহীরা। ক্ষেপণাস্ত্র যে ঘাঁটিতে আঘাত হেনেছে, সেখানে সামরিক প্রশিক্ষণ চলছিল। কয়েক ডজন সেনা সকালে শরীর চর্চা করছিলেন।

নাকিব বলেন, হামলায় ৩০ থেকে ৪০ জনের মতো সেনা নিহত হয়েছেন। উদ্ধারকর্মীরা সেখানে কাজ করছেন। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে তিনি ধারণা করছেন।দুটি মেডিকেল সূত্র বলছে, লাহজ প্রদেশের প্রধান হাসপাতালে এখন পর্যন্ত বেশ কয়েকটি মরদেহ এসেছে। এখানে আহত হয়ে ১৬ জন ভর্তি হয়েছেন। তাদের চিকিৎসা চলছে।

হতাহতের মধ্যে বেসামরিক নাগরিকেরা রয়েছেন কিনা জানা সম্ভব হয়নি। চিকিৎসকেরা বলছেন, বিস্ফোরণের পর সামরিক ঘাঁটিতে বিশৃঙ্খলা পরিস্থিতি দেখা দিয়েছে। সেনারা আহত সহকর্মীদের নিরাপদ স্থানে নিয়ে যাচ্ছেন। সেখানে আরও হামলার আশঙ্কা রয়েছে। স্থানীয় অধিবাসীরা বলছেন, আল-ইনদ এলাকা থেকে বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ এসেছে।

তিয়াজ শহরের কয়েকজন বাসিন্দা বলেন, হুতি-অধ্যুষিত পূর্বাঞ্চলীয় উপশহরের রকেট উৎক্ষেপণ স্থান থেকে দূর পাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়ার শব্দ শোনা গেছে। হামলা নিয়ে হুতিদের কাছ থেকে এখন পর্যন্ত কোনো বক্তব্য পাওয়া যায়নি। ২০১৪ সালে হুতি বিদ্রোহীরা রাজধানী সানা দখল করে সৌদি সমর্থিত আবদে রাব্বু মনসুর হাদির সরকারকে ক্ষমতাচ্যুত করে।

হাদি রিয়াদে পালিয়ে যাওয়ার পর তাকে ফের ইয়েমেনের ক্ষমতায় বসাতে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত ২০১৫ সালের মার্চে ইয়েমেনের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে। এরপর থেকে দুপক্ষের লড়াই ও জোট বাহিনীর নির্বিচার বিমান হামলায় লাখো ইয়েমেনি নিহত হয়েছেন। যদিও দেশটির গুরুত্বপূর্ণ প্রায় সব শহর ও এলাকা হুতিদের নিয়ন্ত্রণেই রয়ে গেছে। সৌদি জোটের অবরোধের মধ্যে থাকা দেশটিতে বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সঙ্কট দেখা দিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News