1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
মালয়েশিয়ার শ্রমিকদের হোস্টেল নির্মাণ, থাকতে পারবে বিদেশিরা -

মালয়েশিয়ার শ্রমিকদের হোস্টেল নির্মাণ, থাকতে পারবে বিদেশিরা

  • আপডেটঃ রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১
  • ৮ বার পঠিত

 

মালয়েশিয়ায় ক্যা’মের’ন হাইল্যান্ডে কৃষি শিল্পের শ্রমিকদের হো’স্টেল নির্মাণ করা। এখানকার সে’ন্ট্রালাইজ’ড লেবার কোয়ার্টার (সিএলকিউ) দেশের কৃষি শিল্পে বিদেশি শ্রমিকদের আ’রামদা’য়ক আবাসনের জন্য এটি একটি অগ্রণী প্রকল্প হবে বলে জানিয়েছেন, দেশটির মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান।

মানবসম্পদ মন্ত্রী এম সারাভানন বলেছেন, নিয়োগকর্তা/মালিকদের নি’বন্ধি’ত বৈধ বিদেশি কর্মীদের চলাফেরার উপর নজরদা’রি সহজ করতে এবং মানসম্মত বাসস্থানের জন্য সিএলকিউতে রাখা হবে। তিনি বলেন, ক্যামেরন হাইল্যান্ডস সিএলকিউ অন্যান্য এলাকার জন্য একটি নমুনা এবং রোল মডেল হবে। মানবসম্পদ মন্ত্রণালয় পাহাং সরকারের সঙ্গে আ’লোচনা করবে, এই পরিকল্পনা যা মন্ত্রণালয়ের অন্যতম নির্দেশনা।

‘সিএলকিউ’র জন্য একটি উপযু’ক্ত স্থান রাজ্য সরকার নির্দিষ্ট কিছু বিষয় যেমন কর্মস্থলের কাছাকাছি হিসেবে বিবেচিত হবে। প্রস্তুত হলে, শুধুমাত্র বৈধ কাগজপত্রধা’রী শ্রমিকদের সিএলকিউ এ থাকার অনুমতি দেওয়া হবে। অ’বৈধ শ্রমিকদের উপস্থিতি রো’ধ করারও এটি একটি উপায়।’ সরকার কোনো নি’য়ন্ত্র’ণ ছাড়াই বিদেশি কর্মীদের সর্বত্র থাকতে দেয়া যায় না। যেটা সিঙ্গাপুর এবং অন্যান্য দেশে যা করা হয়, শ্রমিকদের জন্য আমাদের একটি বিশেষ আবাস’স্থল তৈরি করতে হবে।

৯ সেপ্টেম্বর রিংলেটের একটি খামারে অ্যাক্ট ৪৪৬ এবং অ্যাক্ট ৩৪২ এর অধীনে অ’ভিযো’গের প্রেক্ষিতে অভি’যানে নেতৃত্ব দেওয়ার পর তিনি সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। এর আগে, নির্মাণ ও উৎপাদন শিল্পে বিদেশি শ্রমিকদের জন্য সেলাঙ্গো’রে অনেকগুলি সিএলকিউ তৈরি করা হয়েছিল, যাতে তাদের নির্দিষ্ট স্থানে রাখা হয় এবং বিচ্ছুরিত না হয় কারণ পরবর্তী কর্তৃপক্ষের দ্বা’রা পর্যবেক্ষণ করা কঠিন হতে পারে।

নিয়োগকর্তাদের কাছ থেকে বিদেশি শ্রমিকদের চাহিদার বিষয়ে জানতে চাইলে সারা’ভানন বলেন, মন্ত্রণালয় এখনও তার অবস্থান বজায় রেখেছে যে মাইফিউচারজবস পোর্টালটি ২০০,০০০ চাকরির শূন্যস্থান পূরণের জন্য স্থানীয়দের নিয়োগের জন্য ব্যবহার করা হবে। এছাড়া বিদেশি কর্মীদের চাহিদা সম্পর্কে সচে’তন ছিলেন কিন্তু তিনি বিশ্বাস করতেন যে স্থানীয় জনবলকে সরিয়ে রাখা উচিত নয় এবং জনগণকে এই সুযোগটি গ্রহণ করা উচিত, বিশেষ করে এমন সময়ে যখন দেশটি কো’ভি’ড-১’৯ মহা’মা’রির সময় অ’নিশ্চয়তার মুখোমুখি ছিল।

বিদেশি শ্রমিকদের উপর নির্ভরশীল না হয়ে এই সুযোগটি গ্রহণ করতে ‘নিয়োগকর্তা এবং বেকারদের প্রতি আহ্বান জানান মানবসম্পদমন্ত্রী। কারণ বেশিরভাগ নিয়োগকর্তা এখন শ্রমিকের অ’ভাবের কারণে উৎপাদন ২৫ শতাংশ হ্রাস করেছেন। কৃষি এবং বাগানের মতো অনেক খাতে শ্রমিকের ব্যাপক অভাব রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জাইনুদ্দিন অবৈধদের নিয়ো’গকারী কারখানা বন্ধ করার জন্য কর্তৃপক্ষের প্রস্তাবের বিষয়ে জানতে চাইলে সাংবাদিকদের, সারভানন বলেন, ‘এটি শিল্পের মালিকদের জন্য একটি গু’রুত’র সং’কে’ত, অ’বৈধ নিয়োগকারীদের বি’রু’দ্ধে ব্যবস্থা নেওয়া উচিত।

এর আগে, দুই ঘণ্টার অ’ভিযা’নে, দুটি শ্রমিক কো’য়ার্টা’রের উপর জ’রিমা’না করা হয়েছে। এদিকে সেপ্টেম্বর পর্যন্ত, সারা দেশে ২৪,৮১২ জন নিয়োগকর্তা এবং ১,৩২,৯৩১ জন শ্রমিকের কোয়ার্টারে (এনফোর্সমেন্ট) চেক করা হয়েছিল।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News