1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
আজ মালয়েশিয়ার ১৪ তম সংসদ অধিবেশন শুরু! আশাবাদী প্রবাসীরা -
শিরোনাম
বিমানবন্দরে অতিরিক্ত ভিড়, আরব আমিরাতের ফ্লাইট নিয়ে নাজেহাল কর্তৃপক্ষ আগামী নির্বাচনে ৩০০ আসনে দলীয় প্রার্থী দেবে নূর সবাই পাচ্ছেন মাই ট্রাভল পাস, সবাই মালয়েশিয়াতে প্রবেশ করতে পারবেন! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল পরীমণির ব্যাঙ্গচিত্র, ক্ষেপেছেন ভক্তরা প্লিজ সবাই শেয়ার করে প্রবাসীর লাশটিকে দ্রুত দেশে পাঠাতে সাহায্য করুন চেয়ারম্যানের নির্দেশ ছাড়া চুল কাটা যাবে না, ভোলায় বিজ্ঞপ্তি জারি মালয়েশিয়ায় কারা বৈধ হতে পারবে, কারা পারবেনা/লাল সিল,বৈধ হওয়া সম্পর্কে তথ্য আলহামদুলিল্লাহ্‌! ফের মালয়েশিয়ায় এসে পৌঁছালাম মালয়েশিয়ায় ফিরে যাওয়া প্রবাসীদের কোয়ারেন্টাইন খরচ বহন করবে নিয়োগকর্তা বাংলাদেশকে ১৫ টি ঘোড়া উপহার দিলো ভারত

আজ মালয়েশিয়ার ১৪ তম সংসদ অধিবেশন শুরু! আশাবাদী প্রবাসীরা

  • আপডেটঃ সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১
  • ৪ বার পঠিত

 

আজ সকাল ১০ টা কোরআন তেলাওয়াত ও জাতীয় সংগীতের মধ্যে দিয়ে মালয়েশিয়া ১৪ তম সংসদের চতুর্থ অধিবেশনের ১ম সভা উদ্বোধন করেন দেশটির রাজা -ইয়াং দি- পার্টুয়ান আগং আল-সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দিন আল – মুস্তফা বিল্লাহ শাহ। রাজা পারলামেন্ট ভবনে আগমনে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন দেশটির প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব, দেওয়ার নেগারা সভাপতি তান শ্রী রাইস ইয়াতিম এবং দেওয়ান রাকায়েত স্পিকার দাতুক আজহার আজিজান হারুন। এই সংসদ অধিবেশন টি ১৭ দিনের জন্য।

১২ই অক্টোবর শেষ হবে এই অধিবেশন। পার্লামেন্টের ৬২ তম বার্ষিকীর দুই দিন পর অনুষ্ঠিত হতে যাওয়া এই অধিবেশনে কোভিড-১৯ মহামারীর পর দেশের অর্থনীতি পুনরুদ্ধারের সমস্যা এবং সেই সাথে জনগণের এাণ প্রদানের জন্য সাহায্য প্যাকেজের উপর আলোকপাত করা হবে। দেশে চলমান রাজনৈতিক পটপরিবর্তনে সাথে দেশটির ডেপুটি স্পিকার পদত্যাগ করায় চলতি অধিবেশনে নতুন সরকারের অধীনে দেওয়ান রাকায়েত ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে।

এই পযন্ত মনোনীত হিসাবে দুজনের নাম উঠে এসেছে। একজন দাতুক সেরি আহমেদ মাসলান যিনি সরকার দলীয় প্রার্থী। অন্যজন সাংসদ এনজি কোর মিং যিনি পাকাতন হারাপান দলের প্রার্থী। যদি এই দুজন মনোনয়ন প্রত্যাশী থাকেন, তাহলে সংসদ অধিবেশন খোলার একদিন পর মঙ্গলবার ২২০ জন সাংসদ সদস্যদের ভোটে ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। যদি একাধিক প্রার্থী মনোনীত হয় তাহলে বিষয়টি ভোটের জন্য রাখা হবে। এছাড়াও, এই অধিবেশনে প্রধানমন্ত্রীর বৈধতা সম্পর্কিত একটি প্রস্তাব আনার সম্ভবনার দিকেও মনোযোগ দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর দপ্তরের মন্ত্রী ( সংসদ ও আইন) দাতুক সেরি ওয়ান জুনাইদি তুয়ানকু জাফর আগেই বলেছিলেন যে, দেওয়ান রাকায়েত প্রধানমন্ত্রীর উপর আস্তা ভোট দেওয়ার প্রয়োজন নেই। ওয়ান জুনাইদির মতে, ফেডারেল সংবিধানের বিধান অনুসারে ইয়াং ডি- পার্টুয়ান আগংকে প্রধানমন্ত্রী নিয়োগের বিচক্ষণ ক্ষমতা রয়েছে। ইসমাইল সাবরি ইয়াকুব ও সেই আইন অনুসারে নিয়োগ পেয়েছেন। মালয়েশিয়া পার্লামেন্টের অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়, পার্লামেন্টে সিটিং ক্যালেন্ডার অনুসারে রাজকীয় সংসদ অধিবেশন শুরুতে ধন্যবাদ প্রস্তাব ছাড়াও, তালিকায় ২০২১- ২০২৫ সাল ২৭ শে সেপ্টেম্বর পযন্ত সরকারের সময় নির্ধারণ করা হয়েছে।

দেওয়ান রাকায়েত সংসদ সদস্যরা ১৪ ই সেপ্টেম্বর থেকে চার দিন ধরে রাজকীয় ভাষনে ধন্যবাদ ও বিতর্কে অংশ নেবেন। এরপর ক্যালেন্ডার অনুসারে ২২ ও ২৩ শে সেপ্টেম্বর সংশ্লিষ্ট মন্ত্রীদের উত্তর অধিবেশন শুরু হবে। ১২ মন্ত্রীর বিতর্ক অধিবেশন চলবে ২৮ শে সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পযন্ত। এর পর শুরু হবে মন্ত্রীদের উত্তর অধিবেশন। ১১ ও ১২ ই অক্টোবর বৈঠকের শেষে দুই দিন বিল এবং অনন্য সরকারি বিষয়ে থাকবে অধিবেশন। এদিকে দেওয়ান নেগারা ( আন্ত রাজ্য) বসবে যা দেওয়ান রাকায়েতের সাথে একযোগে পরিচালিত হবে ৪ থেকে ২৬ শে অক্টোবর পযন্ত অধিবেশন। এই অধিবেশনে বিদেশি অভিবাসীদের জন্য ও বিল উত্থাপন হতে পারে বলে সূত্র জানা গিয়েছে।

যার মধ্যে ছুটিতে থাকা প্রবাসী মালয়েশিয়া প্রবেশ , মাইজির ৬ নং ভিসা নবায়ন, কলিং , অবৈধদের বৈধতা প্রক্লপ রিক্যালিবেশন এর মাধ্যমে শ্রমিক সংকট সমাধানে সংসদে বিল উত্থাপন করা হতে পারে, যদি উক্ত বিল সংসদে গৃহীত হয় তাহলে প্রবাসীদের সমস্যা সমাধান হবে বলে আশা করছে। রাজনৈতিক পটপরিবর্তন ও মহামারী কোভিড-১৯ পরিস্থিতি কারণে মালয়েশিয়ান প্রবাসীরা ছুটিতে গিয়ে দেশে আটকে আছে প্রায় ২ বছর। ২০১৬ সালে মাইজির মাধ্যমে বৈধতা পাওয়া চলতি বছরে ৬ নং ভিসা নবায়ন বন্ধ প্রায় ৫ মাস যাবৎ। মালয়েশিয়ায় অবস্থানর প্রবাসীরা মনে করছে দূতাবাসের কুটনৈতিক সম্পর্ক আরো জোরদার হলে এই সমস্যা দ্রুত সমাধান হবে ।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News