1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
সাত টাকার চার্জে চলে একশো কিমি, এই বৈদ্যুতিক বাইকের জনপ্রিয়তা বাড়ছে হুহু করে -

সাত টাকার চার্জে চলে একশো কিমি, এই বৈদ্যুতিক বাইকের জনপ্রিয়তা বাড়ছে হুহু করে

  • আপডেটঃ সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১
  • ১৭ বার পঠিত

 

কম গতিসম্পন্ন ইলেকট্রিক স্কুটার বা বাইকের ক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স বা রেজিস্ট্রেশনের দরকার হয় না। আবার পেট্রোল চালিত দু’চাকা গাড়ির তুলনায় কম গতির বৈদ্যুতিক বাইক-স্কুটার চালানো ও কেনার খরচও অত্যন্ত কম।

ফলে দেশে এই ধরনের যানবাহনের ক্রমশ গুরুত্ব বাড়ছে। ক্রেতাদের আগ্রহ ও চাহিদা দেখে বৈদ্যুতিক গাড়ির বাজারে হরেক রকমের টু-হুইলার আনছে নানা সংস্থা। হায়দরাবাদে স্থিত স্টার্টআপ, Atumobile Private Limited সেই অগ্রণী সংস্থাগুলির মধ্যে অন্যতম।

Atumobile-এর মেড-ইন-ইন্ডিয়া ইলেকট্রিক বাইক, Atum 1.0 ইতিমধ্যেই বাজারে সাড়া ফেলেছে। OnePlus 9 স্মার্টফোনের দরে উপলব্ধ ব্যাটারি চালিত এই বাইক। Atum 1.0 – এর এক্স-শোরুমের দাম ৪৯,৯৯৯ টাকা। মাইলেজ এমন একটি বিষয়, সেখানে Atum 1.0-এর জুড়ি মেলা ভার। কোম্পানি দাবি করেছে, একবার চার্জ দিলে এই বাইকে চেপে পাড়ি দেওয়া যাবে ১০০ কিলোমিটার পথ, সর্বোচ্চ ঘন্টা প্রতি ২৫ কিলোমিটার। বাইকটির ওজন মাত্র ৩৫ কেজি।

Atum 1.0-এর রিমুভেবল লিথিয়াম আয়ন ব্যাটারি পুরো চার্জ হতে সময় নেয় ৪ ঘন্টা। ৬ কেজি ওজনের সেই ব্যাটারি প্যাক ১০০ শতাংশ চার্জ হতে মাত্র ১ ইউনিটের বিদ্যুত খরচ করে। সেই হিসেবে বাইকটি ১০০ কিমি চালাতে গড়ে খরচ হবে মাত্র ৬-৭ টাকা (ইউনিট পিছু বিদ্যুতের দাম সর্বত্র সমান নয়)।

Atum 1.0-এর লুকস অনেকটা ক্যাফে রেসার বাইকের মতো। কাউকে ইমপ্রেস করার জন্য অবশ্য বাইকটির ডিজাইন করা হয়নি। জোর দেওয়া হয়েছে ব্যবহারিক দিকের উপর। Atum 1.0 স্লিক ডুয়াল এলইডি হেডল্যাম্পের সঙ্গে এসেছে। রয়েছে এলইডি ইন্ডিকেটর লাইট। স্পিড, অবশিষ্ট চার্জ, এবং অন্যান্য তথ্য দেখানোর জন্য আছে একটি ডিজিটাল ডিসপ্লে। Atum 1.0-এর গোল এলইডি টেললাইট কিছুটা রেট্রো বাইকের মতোন অনুভূতি দেবে।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News