1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
তালেবানের উত্থানকে যে চোখে দেখছে সৌদি সরকার -
শিরোনাম
অনেক প্রবাসী পাসপোর্ট নিয়ে অবহেলা করেন। অথচ এই পাসপোর্ট ছাড়া তার…. হাত জোর করে কি বলছেন সানি লিওন? তুমি আমার এমন একটি অংশ স্পর্শ করেছো যা এখন পর্যন্ত আর কেউ পারেনি : প্রভা দীপিকা এমনভাবে অনুরোধ করেছিলো না করতে পারিনি: তাহসান স্বামীর সঙ্গে পরকীয়া, তরুণীকে প্রকাশ্যে জুতাপেটা স্ত্রীর অবশেষে মণ্ডপে পবিত্র কোরআন রাখা ব্যক্তির নাম পরিচয় জানা গেল সৌদি আরবে পৌঁছার ২ ঘণ্টা পরেই সাইদুর রহমানের মৃ’ত্যু সৌদির জেদ্দায় অবস্থানরত প্রবাসীদের জন্য জরুরী খবর আটকে গেলো মালয়েশিয়ায় নতুন নিয়মে শ্রমিক নেওয়া ডাস্টবিনে কুড়িয়ে পাওয়া মেয়েটি তার সবজি বিক্রেতা বাবাকে এতো বড় প্রতিদান দিল

তালেবানের উত্থানকে যে চোখে দেখছে সৌদি সরকার

  • আপডেটঃ মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১
  • ৮ বার পঠিত

 

আফগানিস্তানে তালেবানের উত্থানকে উদ্বেগজনক বলে মন্তব্য করেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ। দেশটিতে তারা অন্তর্ভুক্তিমূলক সরকার চান এবং পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি। প্রিন্স ফয়সাল তিন দিনের সফরে গত শনিবার ভারত পৌঁছান।

আফগানিস্তান ইস্যুতে আলোচনার জন্যই তিনি দিল্লি সফর করেন। এর অংশ হিসেবে গত রোববার ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন তিনি। এ সময় আফগানিস্তান ছাড়াও কাশ্মির ও অন্যান্য প্রসঙ্গে কথা বলেন তারা। ভারত সফরে দেশটির সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডে-কে বিশেষ সাক্ষাৎকার দেন প্রিন্স ফয়সাল বিন ফারহান।

ওই সাক্ষাৎকারে তালেবান সম্পর্কে উপরোক্ত মন্তব্য করেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। গত সোমবার তার ওই সাক্ষাৎকারটি প্রকাশ করেছে ইন্ডিয়া টুডে। সাক্ষাৎকারে সৌদি আরবের এই শীর্ষ কূটনীতিক বলেন, সন্ত্রাসী গোষ্ঠী আল কায়েদা, আইএস ও তালেবানের আফগানিস্তানে প্রত্যাবর্তন এবং পুনরুত্থান বাস্তবিক অর্থেই একটি উদ্বেগের বিষয়।

সন্ত্রাসবাদ আন্তর্জাতিকভাবেই একটি উদ্বেগের বিষয়। আফগান ভূখণ্ড সন্ত্রাসবাদের জন্য ব্যবহৃত হবে না, তালেবান এখন এই অঙ্গীকার করছে। প্রসঙ্গত, এর আগে ১৯৯৬-২০০১ মেয়াদে যখন তালেবান আফগানিস্তানের ক্ষমতায় ছিল, সে সময় তাদের সরকারকে স্বীকৃতি দেওয়া অন্যতম দেশ ছিল সৌদি আরব। তবে প্রিন্স ফয়সাল জানান, এবার তালেবানের সঙ্গে রিয়াদের কোনো যোগাযোগ নেই।

তালেবানের নেতৃত্বাধীন নতুন সরকারকে স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে সৌদি আরব আরও অপেক্ষা করে পরিস্থিতি পর্যবেক্ষণ করবে বলে জানান সৌদি পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, আফগানিস্তানে আমরা অন্তর্ভুক্তিমূলক সরকার ব্যবস্থা দেখতে চাই। দেশটিতে শান্তি ও স্থিতিশীলতার নিশ্চয়তা চাই। এ বিষয়ে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে এবং আমরা তাতে একমত হয়েছি। সাক্ষাৎকারে ভারতে বিনিয়োগের বিষয় নিয়েও আলোচনা করেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী।

দেশটিতে বড় ধরনের বিনিয়োগের ব্যাপারে রিয়াদের আগ্রহের কথা জানান তিনি। এ ছাড়া কাশ্মির প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে প্রিন্স ফয়সাল বলেন, কাশ্মির সমস্যা ভারত ও পাকিস্তানের দ্বিপক্ষীয় বিষয়। তাদের উচিত পরস্পরের সঙ্গে আলাপ-আলোচনার ভিত্তিতে এই বিরোধ নিষ্পত্তি করা।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News