1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
বাংলাদেশ থেকে ৪০ হাজার কর্মী নেবে ইউরোপের দেশ রোমানিয়া -

বাংলাদেশ থেকে ৪০ হাজার কর্মী নেবে ইউরোপের দেশ রোমানিয়া

  • আপডেটঃ বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১
  • ৯৯ বার পঠিত

 

ইউরোপের দেশ রোমানিয়া বাংলাদেশ থেকে ৪০ হাজার শ্রমিক নেয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সাক্ষাতকালে দেশটির পক্ষ থেকে এ আগ্রহ জানানো হয়। দেশে ফিরে বৃহস্পতিবার নিজ বাসভবনে সাংবাদিকদের এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, এখন কোন কোন ক্ষেত্রে শ্রমিক লাগবে, কোন কোন ক্ষেত্রে আমরা দিতে পারবো সেটা বিবেচনা করা হবে। এখন পর্যন্ত ১ হাজার শ্রমিক পাঠানো হয়েছে বলে জানান তিনি। মন্ত্রী বলেন, বলকান যুদ্ধের সময় দুই দেশের মিশন বন্ধ করে দেয়া হয়। এখন বাংলাদেশ থেকে শ্রমিক নিতে মূল সমস্যা হচ্ছে ঢাকায় তাদের কোনো মিশন নাই।

দেশটি দিল্লির মিশনকে কাজে লাগাতে চায়। তবে সে মিশনটাও ছোট। এর মধ্যে যারা আবেদন করেছেন, তাদের ওয়ার্ক পারমিট আসেনি। তাই কনস্যুলার সেবা ঢাকা পাঠিয়ে দেয়ার প্রস্তাব দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী। ড. মোমেন বলেন, এখন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিষয়টি দেখবে। শ্রমিক পাঠানোর বিষয়টি হবে সরকার টু সরকার পর্যায়ে।

বেসরকারি খাতকে এখানে অন্তর্ভুক্ত করা হবে না। দেশটি থেকে এর মধ্যে ৮৬০ জন অবৈধ বাংলাদেশিকে দেশে পাঠিয়ে দেয়া হয়েছে। এছাড়া রোমানিয়ায় কয়েকশ’ বাংলাদেশি শিক্ষার্থীকে স্কলারশিপ দিয়ে নেয়ার ব্যাপারে আলোচনা হয়েছে। এক সময় রোমানিয়ায় বাংলাদেশিরা পড়তে যেতেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশটির পলিটেকশিয়া ইউনিভার্সিটি অব বুখারেস্টের রেক্টরের সাথে আলোচনা হয়েছে। সেখানেও স্কলারশিপ দিয়ে শিক্ষার্থী নেয়ার ব্যাপারে আলোচনা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী জানান, তার সফরকালীন সময়ে দেশটির বাংলাদেশ মিশনে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News