Sun. Dec 5th, 2021

ভ্যাকসিন নিয়ে দেশে আসলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে না। আকাশপথে চলাচলের নতুন বিধিনিষেধ জারি করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। আন্তর্জাতিক ফ্লাইটের ক্ষেত্রে বিধি নিষেধ শিথিল করে ২৩ অক্টোবর রাতে নতুন নির্দেশনা জারি করা হয়েছে।এর ফলে ১৬ আগষ্ট জারি করা নির্দেশনা বাতিল হয়েছে।

নতুন নির্দেশনা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কার্যকর থাকবে। বেবিচকের সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশনস) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মো. জিয়াউল কবীর সাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশে আসতে হলে অবশ্যই আরটি পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করে নেগেটিভ রিপোর্ট থাকতে হবে।

ফ্লাইটের ৭২ ঘন্টার মধ্যে পরীক্ষা করতে হবে। তবে ১২ বছরের নিচে বাচ্চাদের ক্ষেত্রে করোনা পরীক্ষা বাধ্যতামূলক নয়। নির্দেশনায় বলা হয়েছে, ১৩ টি দেশ থেকে করোনা ভাইরাসের ভ্যাকসিন নিয়ে আসলে ৭ দিন বাড়িতে কোয়ারেন্টিনে থাকতে হবে। আর ভ্যাকসিন না নিয়ে আসলে ৭ দিন নিজ খরচে সরকার অনুমোদিত হোটেলে নিজ খরচে কোয়ারেন্টিনে থাকতে হবে।

দেশগুলো হচ্ছে,আর্মেনিয়া, বুলগেরিয়া, ইস্তোনিয়া, জর্জিয়া, ল্যাটভিয়া, লিথুনিয়া, মলদোভা, মঙ্গোলিয়া, ফিলিস্তান, রোমানিয়া, সার্বিয়া, স্লোভেনিয়া, ইউক্রেন। এই ১৩ দেশ ছাড়া পৃথিবীর অন্য দেশে থেকে করোনা ভাইরাসের ভ্যাকসিন নিয়ে আসলে কোয়ারেন্টিনে থাকতে হবে না।

আর যার ভ্যাকসিন না নিয়ে আসবেন তাদের ১৪ দিন বাড়িতে যেয়ে কোয়ারেন্টিনে থাকতে হবে। তবে ১৮ বছরের কম বয়সী যাত্রী ভ্যাকসিন না নিলেও ভ্যাকিসিন নেওয়া পরিবারের অন্য সদস্যদের সঙ্গে বাংলাদেশ আসতে পারবেন। ©️BanglaAviation

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *