Sun. Dec 5th, 2021

 

হঠাৎ রিক্যালিব্রেশন প্রোগ্রামে পরিবর্তন আনলো মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগ। বিস্তারিত জানুন নিচের ভিডিও থেকে…

 

আরও পড়ুন: মালয়েশিয়ায়  অবৈধ প্রসীদের বৈধকরণ কার্যক্রম শেষ হচ্ছে ডিসেম্বরে

দফায় দফায় বাড়ানো এ সাধারণ ক্ষমা কর্মসূচিতে বৈধতা নিতে শেষ সময়ে ঢল নেমেছে মালয়েশিয়ার ইমিগ্রেশন অফিসগুলোতে। ঢল সামলাতে দ্রুতগতিতে চলছে ইমিগ্রেশন বিভাগের কার্যক্রম।

অবৈধ অভিবাসী শ্রমিকদের বৈধতা দিতে গত বছরের ১৬ নভেম্বর ‘রিক্যালিব্রেশন লেবার’ ও ‘রিক্যালিব্রেশন রিটার্ন’ নামে দুটি প্রোগ্রামের ঘোষণা দেয় মালয়েশিয়া সরকার। এর মধ্যে একটি অবৈধ অভিবাসী শ্রমিকদের বৈধভাবে কাজের নিয়োগ এবং অপরটি নিজ দেশে স্বেচ্ছায় ফেরত যাওয়া।

দুই দফায় বাড়ানো প্রকল্প দুটি শেষ হচ্ছে আগামী ৩১ ডিসেম্বর। এতে বৈধতা নিতে শেষ সময়ে ঢল নেমেছে মালয়েশিয়ার ইমিগ্রেশন অফিসগুলোতে। এ সহজ সুযোগ হাতছাড়া করতে চান না দেশটিতে থাকা অবৈধ প্রবাসী বাংলাদেশিরা। করোনাভাইরাসের সংক্রমণের কারণে মালয়েশিয়া ইমিগ্রেশনের কার্যক্রম কিছুটা ধীরগতি থাকলেও এখন দ্রুত গতিতে চলছে কার্যক্রম।

অবৈধ কর্মীদের নির্মাণ, উৎপাদন, চাষ ও কৃষি-এ চারটি খাত ছাড়াও হোলসেল ও রিটেইল, রেস্তোরাঁ, কার্গো এবং পরিষেবার জন্য বৈধতার ঘোষণা দেয় সরকার। একই সঙ্গে মালয়েশিয়ায় বসবাসরত অবৈধ অভিবাসীরা চাইলে শর্তসাপেক্ষে নিজ দেশে ফিরে যেতে পারবেন বলে জানানো হয়।

এদিকে, অনুমতি না থাকার কারণে বর্তমানে যেসব অবৈধ প্রবাসী বিভিন্ন সময়ে চলা অভিবাসন বিভাগের ধরপাকড় অভিযানে আটক হয়ে কারাগারে রয়েছেন তারা কর্তৃপক্ষের অনুমতিতে অভিবাসন আইনের নিয়ম মেনে বৈধতা গ্রহণ করতে পারবে। রিক্যালিব্রেশন প্রোগ্রামে এখন পর্যন্ত ৪ লাখেরও বেশি অনিবন্ধিত অভিবাসী অংশ নিয়েছেন। এর মধ্যে দেড় লাখ তাদের নিজ নিজ দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন এবং আড়াই লাখ বৈধ হওয়ার জন্য নিবন্ধন করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *