Sun. Dec 5th, 2021

প্রজ্ঞাপনের মাধ্যমে গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য ‘হাফ ভাড়া’ নিশ্চিতের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। রোববার (২১ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক বিক্ষোভ মিছিল হয়। মিছিল শেষে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশে এ দাবি জানানো হয়। সমাবেশে বক্তারা প্রজ্ঞাপনের মাধ্যমে ‘হাফ পাস’ নিশ্চিত এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের দাবি জানান।

একই সঙ্গে শিক্ষার্থীদের ওপর গণপরিবহন শ্রমিকদের হামলা ও গেস্টরুমে শিক্ষার্থী নির্যাতনের প্রতিবাদ জানানো হয়। সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি বিন ইয়ামিন মোল্লা বলেন, আমরা জানতে পেরেছি ১ ডিসেম্বর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শতবর্ষ উদযাপন ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান শুরু হবে।

তাই আমি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহ্বান জানাচ্ছি, ১ ডিসেম্বরে আপনারা ডাকসু নির্বাচনের তারিখ ঘোষণা করবেন। পাশাপাশি বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের দাবি জানাচ্ছি। এসময় গণপরিবহনে হাফ পাসের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করেন বিন ইয়ামিন।

তিনি বলেন, হাফ পাসের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে সম্পূর্ণ সমর্থন জানাচ্ছি। একই সঙ্গে শিক্ষার্থীদের আন্দোলন-সংগ্রামে যারা হামলা চালিয়েছে তার প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি। ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব বলেন, শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোকে ক্ষমতাসীন ছাত্রলীগ কারাগারে পরিণত করেছে।

হল কমিটির উদ্দেশ্যে শিক্ষার্থীদের জোর করে মিছিলে নিয়ে যাচ্ছে। যারা যেতে অস্বীকৃতি জানায় তাদের গেস্টরুমে নিয়ে নির্যাতন করছে। ছাত্রলীগের উদ্দেশ্যে বলবো ক্ষমতার অপব্যবহার করে, সন্ত্রাসীর ভয় দেখিয়ে রাজনীতি না করে শিক্ষার্থীদের জন্য একটি নিরাপদ ক্যাম্পাসের জন্য রাজনীতি করুন।

শিক্ষার্থীদের ‘হাফ ভাড়া’ নিশ্চিতে প্রজ্ঞাপন জারির দাবি ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসেন বলেন, দীর্ঘ ২৮ বছর পর ডাকসু নির্বাচন হয়েছিল। এ নির্বাচনের মাধ্যমে ছাত্রদের অধিকার ধীরে ধীরে নিশ্চিত হচ্ছিলো। ২০১৩-১৮ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রায় আড়াইশোর অধিক শিক্ষার্থীকে নির্যাতন করা হয়েছিলো। কিন্তু ডাকসু আসাতে তা বন্ধ হয়।

আজকে যখন ডাকসু নেই তখন আবার সেই নির্যাতন শুরু হয়েছে। হলে হলে, গেস্টরুম-গণরুমের নামে কোমলমতি শিক্ষার্থীদের নির্যাতন করা হচ্ছে। তারা যে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করবে সেই পরিবেশ দেওয়া হচ্ছে না। তিনি আরও বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র সংসদ কার্যকর করার মাধ্যমে শিক্ষার সুষ্ঠু পরিবেশ তৈরি করতে হবে।

তাই আমরা বলতে চাই, দ্রুত ডাকসু নির্বাচন দিতে হবে। সমাবেশে আরও বক্তব্য রাখেন- ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মোল্যা রহমতুল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সহ-সভাপতি আসিফ মাহমুদ, রোকেয়া জাবেদ মায়া, শাকিল মিয়া, সোহেল মৃধা, শাহ মুহাম্মদ সাগর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *