Wed. Jan 26th, 2022

 

যারা সৌদি আরবে গাড়ি চালান, তারা এই ভিডিওটি দেখুন এবং সাবধান হোন। ভিডিওটি দেখুন নিচে…

 

আরও পড়ুন: ১২ বছর বয়সীরা উমরাহ হজ করতে পারবেন

সৌদি আরবের হজ এবং উমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, এখন থেকে ১২ বছর বা আর অধিক বয়সী বিদেশী হাজীরাও উমরাহ হজ করতে পারবেন। মন্ত্রণালয় জানিয়েছে, এতোদিন ১৮ বছর বা তার অধিক বয়সী বিদেশী হাজীরাই শুধুমাত্র উমরাহ হজ করার অনুমতি লাভ করতেন, যা এখন থেকে ১২ বছর বা তার অধিক বয়সীরাও পাবেন।

নতুন নির্দেশনা অনুযায়ী, সৌদি আরবের সকল নাগরিক এবং সৌদি আরবে বসবাসকারী সকল প্রবাসীদের পাশাপাশি ১২ বছর বা তার চেয়ে বেশি বছর বয়সী বিদেশীরা উমরাহ হজ এর জন্য পারমিট গ্রহণ করতে পারবেন। এর পাশাপাশি তারা মক্কার গ্র্যান্ড মসজিদে প্রার্থনা, মদিনায় মসজিদে নববীতে প্রবেশ, এবং মহানবী (সাঃ) এর কবর জিয়ারত এর জন্যও পারমিট লাভ করতে পারবেন।

যেকোন ধরনের ভিসা নিয়ে সৌদি আরবে প্রবেশ করা ১২ বছরের অধিক বয়সীরা পারমিট এর জন্য আবেদন করতে পারবেন। তবে, তাওয়াক্কালনা এপ্লিকেশনে হেলথ স্ট্যাটাস ইমিউন থাকলে শুধুমাত্র তবেই পারমিট লাভ করবেন তারা। বিভিন্ন ভিসা নিয়ে সৌদি আরবে প্রবেশ করা ব্যক্তিদের নিজেদের ভ্যাকসিন গ্রহণ এর তথ্য এবং প্রমান Qudoom প্লাটফর্মে রেজিস্টার করতে হবে।

এরপর সৌদি আরবে প্রবেশ করার পর তাদের তাওয়াক্কালনা এবং ইতামারনা এপ্লিকেশনে রেজিস্ট্রেশন করতে হবে এবং ভ্যাকসিন গ্রহণ সংক্রান্ত তথ্য প্রদান করে “ইমিউন” হেলথ স্ট্যাটাস গ্রহণ করতে হবে। তাওয়াক্কালনে এপ্লিকেশনে ইমিউন হেলথ স্ট্যাটাস লাভ করার পরে তারা উমরাহ হজ, গ্র্যান্ড মসজিদে প্রার্থনা, এবং বিভিন্ন পারমিট এর জন্য তাওয়াক্কালনা অথবা ইতামারনা এপ্লিকেশনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

যদিও সৌদি আরবে বাধ্যতামূলক সামাজিক দুরত্ব এর নিয়ম তুলে নেয়া হয়েছে, সকল উমরাহ হাজীকে গ্র্যান্ড মসজিদের ভেতরে প্রার্থনা এবং উমরাহ হজ পালন করবার জন্য বাধ্যতামূলকভাবে ফেসমাস্ক পড়তে হবে।

Leave a Reply

Your email address will not be published.