Wed. Jan 26th, 2022

 

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় বেশ কিছু বিধি-নিষেধ আরোপ করেছে সৌদি সরকার। মক্কা এবং মদিনার পবিত্র দুই মসজিদে প্রত্যেকের জন্য মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বিধি মানা বাধ্যতামূলক সহ ওমরাহ পালনের ব্যাপারেও নতুন নির্দেশনা জারি করেছে দেশটির সরকার।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা অনুযায়ী, প্রথমবার ওমরাহ পালনের পর ১০ দিনের বিরতি দিয়ে দ্বিতীয়বার ওমরাহ পালন করা যাবে। আর নতুন এই শর্ত সব বয়সীদের জন্য প্রযোজ্য হবে।

দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রথমবার যারা পবিত্র ওমরাহ পালনের অনুমতি পেয়েছেন, তারা দ্বিতীয়বার ওমরাহ পালন করতে চাইলে ইটমারানা অথবা তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে আবেদন করতে পারবেন। তবে প্রথমবার ওমরাহ পালনের ১০ দিন পর দ্বিতীয় ওমরাহ পালন করতে হবে।

ওমরাহ পালনের ব্যাপারে অনেকের প্রশ্নের জবাবে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে নতুন এই নির্দেশনা দিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এর আগে, সৌদি আরবে দুই ওমরাহ পালনের মাঝে ১৫ দিনের বিরতির নির্দেশ জারি করা হয়েছিল। কিন্তু গত বছরের অক্টোবরে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় সেই নির্দেশনা প্রত্যাহার করে নেয়।

সৌদি আরবের পবিত্র দুই মসজিদের তত্ত্বাবধায়ক বাদশাহ সালমানের নির্দেশনা অনুযায়ী, গত বছরের অক্টোবরে কর্তৃপক্ষ করোনাভাইরাস-সম্পর্কিত সব ধরনের বিধি-নিষেধ প্রত্যাহার এবং পবিত্র দুই মসজিদে ওমরাহ ও নামাজ আদায়ের অনুমতি দেয়। একই সঙ্গে গত ১৭ অক্টোবর থেকে মসজিদে নববীর পবিত্র রওজা শরীফও খুলে দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published.