Home / ধর্ম ও জীবন / কাবা শরীফের ধৌত কাজ সম্পন্ন হয়েছে-(ছবিঘর)

কাবা শরীফের ধৌত কাজ সম্পন্ন হয়েছে-(ছবিঘর)

আল-হামদুলিল্লাহ, কাবা শরীফের ধৌত কাজ সম্পন্ন হয়েছে।
বৃহস্পতিবার ফজরের নামাজের পর থেকে ধৌত কাজ শুরু হয়। প্রতিবছর মুসলিম বিশ্বের নেতাগণ এই কাজে অংশ নিতেন কিন্তু এবছর করোনা সংকটের কারণে সীমিত আকারে করা হয়েছে। ধৌত কাজ পরিচালনা করেন মক্কা অঞ্চলের আমির খালেদ আল-ফায়সাল।
উপস্থিত ছিলেন কাবা শরীফের ইমাম এবং মোয়াজ্জেন বৃন্দ।
ছবিঃ SPA

 

পবিত্র কাবা শরিফ ধুয়ে পরিষ্কার করা হয়েছে। বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) ধোয়ামুছার এ কাজ সম্পূর্ণ করা হয়। সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের বাদশাহ ও পবিত্র দুই মসজিদের জিম্মাদার সালমান বিন আবদুল আজিজ আল সৌদের পক্ষ থেকে কাবা শরিফ ধোয়ার কাজে নেতৃত্ব দেন মক্কার আমির যুবরাজ খালিদ আল ফয়সাল।

করোনাভাইরাস সংক্রমণ থেকে পবিত্র স্থানে ভ্রমণকারীরা যেন রক্ষা পান, সে জন্য কাবা শরিফ ধৌত করার আয়োজন করা হয়। কাবা শরিফ ধোয়ার কাজ পর্যবেক্ষণে যান মক্কার আমির খালিদ আল ফয়সাল, দুই মসজিদের সভাপতি শেখ ডা. আবদুল রহমান আল সুদাইস এবং অন্য কর্মকর্তারা। জানা গেছে, কাবা শরিফের ভেতরের অংশ পরিষ্কার করেন যুবরাজ খালিদ আল ফয়সাল।

জমজম কূপের পানি ও গোলাপ তেলের বিশেষ মিশ্রণ কাপড়ে ভিজিয়ে নিয়ে কাবা শরিফের দেয়াল পরিষ্কার করেন তিনি। গত বছর ১৪৪১ হিজরি সালে কাবাঘরের সম্প্রসারণ পরিকল্পনার বাস্তবায়ন চলমান থাকায় এই পবিত্র স্থাপনা ১৫ মুহাররমে শুধু একবার ধৌত করা হয়।

 

কাবাঘর গোসলের এই ধারাবাহিকতা মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকেই শুরু হয়েছে। তিনি সর্বপ্রথম মক্কা বিজয়ের পর কাবাঘর থেকে মূর্তি অপসারণ শেষে তা ধৌত করেন।

পরে খোলাফায়ে রাশেদাও এই ধারা অব্যাহত রাখেন। এরই ধারাবাহিকতায় সুন্নতের অনুসরণে বর্তমান শাসকরাও কাবাঘর ধোয়া অব্যাহত রেখেছেন।

সূত্র : সৌদি গেজেট।

About mk tr

Check Also

হাজিদের উপহার সামগ্রী দিচ্ছে হজ ও ওমরা মন্ত্রণালয়- (ছবিঘর)

  ওমরা পালন করতে হাজিদের জন্য উপহার সামগ্রী ব্যাবস্থা রেখেছে হজ ও ওমরা মন্ত্রণালয়। ছবি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *