Breaking News
Home / প্রবাসী খবর / বেশি বিপদে বিবাহিত প্রবাসীরা : সিঙ্গাপুর প্রবাসী

বেশি বিপদে বিবাহিত প্রবাসীরা : সিঙ্গাপুর প্রবাসী

 

বেশি বিপদে বিবাহিত প্রবাসী। আপনার পাড়া প্রতিবেশি বা আত্বিয় স্বজন, কেউ যদি প্রবাসে থাকে, যে দেশে আপনি থাকেন। আপনার প্রতিবেশি যদি আপনার থেকে ভাল কোম্পনি আর বেশি বেতন পেয়ে থাকে, তাহলে আপনাকে পরিবারের করা একটি প্রশ্ন খুব বেশি ফেস করতে হবে, আর তা হল, অমুকের ছেলে এত বেশি টাকা পাঠায়, তুমি এত কম টাকা পাঠাও কেনো?

আপনি কিছুতেই আপনার পরিবারকে বুঝাতে পারবেন’না, অমুকের ছেলের কোম্পানি ভাল আর বেতনও আপনার থেকে তার বেশি। আপনি অবিবাহিত হলে, যদিও বহু কাঠখড় পুড়িয়ে বুঝাতে সক্ষম হলে হতেও পারেন কিন্তু বিবাহিত হলেতো কোন কথায় নেই। পৃথিবী উল্টে গেলেও আপনি আপনার পরিবারকে বুঝাতে পারবেন’না, তার কোম্পানি ভাল, সে বেতনও বেশি পায়।

আপনার পরিবার ভাববে, এইতো আমার ছেলে বেতনের টাকা সব শশুর বাড়ি পাচার করছে। হাতের পাঁচ আঙ্গুল যেমন সমান নয়, সব পরিবারও তেমনি অবুঝ নয় তবে সিংহভাগ পরিবারই প্রবাসীদের ভুল বুঝে, সন্দেহ করে। পরিবারের সন্দেহ নিয়ে প্রবাসে পরে থাকা অনেকটা, গলায় বিধে থাকা কাটার মত, না যায় গিলা, না যায় উগরানো।

শান্তির খুঁজে আসা প্রবাস, তখন হয়ে যায় নরক যন্ত্রনা। সব থেকে বেশি কথা শুনতে হয়, বাড়িতে রেখে আসা অভাগি সহধর্মিণীকে।

ব্যাচেরী না পারে প্রতিবাদ করতে, না পারে বাড়ি ছেড়ে চলে যেতে। কথাগুলো শুনতে খারাপ লাগলেও, এটাই বাস্তব। মাস শেষে না খেয়ে থেকেও যদি বেতনের সব টাকা বাড়িতে পাঠিয়ে দেন, তারা ভাববে হয়তো আরও কিছু পাঠাতে পারতো, কিন্তু পাঠায়নি, সঞ্চয় করছে, না হয় শশুর বাড়ি দিচ্ছে।

দেশে থাকা প্রতিটি প্রবাসীর পরিবারকে বিশেষভাবে অনুরোধ করছি, আপনারা অযথা আপনার ছেলে, ভাই কিংবা চাচাকে ভুল বুঝবেননা, সন্দেহ করবেননা। কারন প্রবাসে সবার কোম্পানি, পদমর্যাদা এবং বেতন সমান নয়, এক রকম নয়। কিছু কোম্পানির শ্রমিক যে টাকা হাত খরচ করে, অনেক কোম্পানির শ্রমিক সে টাকা বেতনও পায়না, ধন্যবাদ।

সুমন সিকদার, সিঙ্গাপুর প্রবাসী।

About mk tr

Check Also

বিষয়: মালয়েশিয়ায় বৈধতা প্রক্রিয়া এবং কতো টাকা খরচ হবে?

  মালয়েশিয়ায় বৈধকরণ প্রক্রিয়া ও নতুন শ্রমবাজার শিরোনামে বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়া’র ভার্চোয়াল আলোচনা সভা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *