Breaking News
Home / প্রবাসী খবর / চলতি বছরের ডিসেম্বরের মধ্যে মালয়েশিয়ায় পুনরায় সব সেক্টর চালুর পরিকল্পনা

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে মালয়েশিয়ায় পুনরায় সব সেক্টর চালুর পরিকল্পনা

 

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে মালয়েশিয়ায় পুনরায় সব সেক্টর চালুর পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী তানশ্রী মুহিউদ্দিন ইয়াসিন। মঙ্গলবার (১৫ জুন) স্থানীয় সময় বিকেল ৫টায় জাতীয় পুনরুদ্ধার পরিকল্পনার ঘোষণায় এ কথা জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, চারটি পর্যায়ে করোনা মোকাবিলা করবে সরকার। এরমধ্যে সর্বশেষ পর্যায় হবে দেশের সকল খাত পুনরায় চালু করে দেওয়া। সে ক্ষেত্রে গুরুত্বপূর্ণ খাতগুলোকে প্রাধান্য দেওয়া হবে। এর মধ্যে অভ্যন্তরীণ পর্যটন অন্যতম। তবে পুরো বিষয়টি নির্ভর করছে কঠোর লক ডাউনের ওপর। সংক্রমণ হার বেড়ে যাওয়ায় কঠোর লক ডাউন চলমান রয়েছে।

সংক্রমণ পরিস্থিতি স্বাভাবিক হলেই লকডাউন প্রত্যাহার করা হবে। তিনি বলেন, আশা করা যাচ্ছে যে চলতি বছরের শেষ দিকে অধিকাংশ নাগরিকের শরীরে হার্ড ইমিউনিটি তৈরি হবে। তখন আমরা পরবর্তী পর্যায়ে এগিয়ে যেতে পারব। বিজ্ঞান ও তথ্যের ওপর নির্ভর করে আমরা চারটি পর্যায় নির্ধারণ করেছি।

যেখানে তিনটি বিষয়কে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। প্রথমটি হচ্ছে, দৈনিক সংক্রমণ হার, দ্বিতীয়টি স্বাস্থ্যখাতের সক্ষমতা (হাসপাতালের শয্যা, আইসিইউ বেডসহ সংশ্লিষ্ট অবকাঠামো ও সরঞ্জাম) এবং সর্বশেষ আমরা কী পরিমাণ নাগরিককে টিকা দিতে পেরেছি তার তথ্য। প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার আগে দুপুর ২টায় রাজ প্রাসাদ ইয়াং ডি-পার্টুয়ান আগোং এ সুলতান আবদুল্লাহ আহমদ শাহেদের সঙ্গে দেখা করেন এবং পুনরুদ্ধার বিষয়ে প্রায় এক ঘণ্টা আলোচনা করেন।

সুলতান আবদুল্লাহ গত সপ্তাহে ১৫টি রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে জরুরি অবস্থা এবং কোভিড ১৯ মহামারি মোকাবিলার ব্যবস্থা নিয়ে আলোচনা করেন। সুলতান আবদুল্লাহ ১৬ জুন বুধবার মালয় শাসকদের সঙ্গে আরো একটি বিশেষ বৈঠকে সভাপতিত্ব করবেন বলে জানা গেছে।

About mk tr

Check Also

মালয়েশিয়া প্রবাসীদের নিয়ে এইমাত্র যা বললেন ভিপি নুর

  মালয়েশিয়া প্রবাসীদের সমস্যা সমাধানে ভিপি নুরের আহ্বান। বিস্তারিত জানুন নিচের ভিডিও থেকে… আরও পড়ুন: …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *