1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
অবশেষে প্রবাসী শ্রমিকদের জন্য ‘দুয়ার খুলছে’ সিঙ্গাপুর -
শিরোনাম
প্লিজ সবাই শেয়ার করে প্রবাসীর লাশটিকে দ্রুত দেশে পাঠাতে সাহায্য করুন চেয়ারম্যানের নির্দেশ ছাড়া চুল কাটা যাবে না, ভোলায় বিজ্ঞপ্তি জারি মালয়েশিয়ায় কারা বৈধ হতে পারবে, কারা পারবেনা/লাল সিল,বৈধ হওয়া সম্পর্কে তথ্য আলহামদুলিল্লাহ্‌! ফের মালয়েশিয়ায় এসে পৌঁছালাম মালয়েশিয়ায় ফিরে যাওয়া প্রবাসীদের কোয়ারেন্টাইন খরচ বহন করবে নিয়োগকর্তা বাংলাদেশকে ১৫ টি ঘোড়া উপহার দিলো ভারত ইলিশের জালে ঝাঁকে ঝাঁকে পাঙ্গাস এক সতিনকে জেতাতে দুই সতিনের প্রচারণা ডিসেম্বরে শেষ হবে মালয়েশিয়ায় বৈধকরণ, ঝুলে আছে নতুন কলিং ভিসা সীমিত সময়ের জন্য বৈধ হওয়ার সময় বাড়ালো মালয়েশিয়া সরকার, এটাই শেষ সুযোগ

অবশেষে প্রবাসী শ্রমিকদের জন্য ‘দুয়ার খুলছে’ সিঙ্গাপুর

  • আপডেটঃ রবিবার, ২৭ জুন, ২০২১
  • ৬ বার পঠিত

 

আরও বেশি প্রবাসী পুরুষ শ্রমিক এবং নারী গৃ’হক’র্মীকে প্রবেশের অ’নুমতি দিতে যাচ্ছে সি’ঙ্গাপুর। দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় সূত্র থেকে এই তথ্য জানা গেছে। ম’ন্ত্রণালয়ের নতুন নী’তিমালা ঘেঁটে দেশ রূ’পান্তর দেখেছে, আসন্ন ঘোষণার আওতায় বাং’লাদেশের পাশা’পাশি দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশের শ্রমিকেরা উপকৃত হবেন।

এই তালিকায় নেপাল, শ্রীলঙ্কা, পাকিস্তান এবং ভারত আছে। দেশগুলো টিকাদান কর্মসূচি আরও বিস্তৃত করতে পারলে সামনের মা’সের শেষ দিকেই আ’সতে পারে ঘোষণা। সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্প’মন্ত্রী গন কিম ইওং গতকাল বৃহস্পতিবার স্থানীয় গণমাধ্যমকে বলেন, ‘নতুন সিদ্ধান্তের পর আমাদের কোম্পানিগুলোর ওপর থেকে অপরিসীম চাপ কমবে।

করোনার শু’রু থেকে এই চাপ বেড়েছে।’ আরও বেশি শ্রমিককে প্রবেশের অনুমতি দিতে কভিড-১৯ রোগটিকে এখনো ‘বড় প্রতিবন্ধকতা’ মনে করছে সিঙ্গাপুর। এ জন্য তারা নতুন কিছু প’দক্ষেপ গ্রহণ করতে যাচ্ছে। শ্রম ম’ন্ত্রণালয়, বাণিজ্য ও শিল্প ম’ন্ত্রণালয়ের পা’শাপা’শি স্বাস্থ্য বি’ষয়ক কর্মকর্তারা এ বি’ষয়ে নতুন নীতিমালা গঠন করবেন।

প্রবাসী শ্রমিকদের কোন বিমানবন্দর দিয়ে নেয়া হবে, কত দিন কোয়ারেন্টাইনে রাখা হবে-এসব বি’ষয় ঠিক করতে জরুরি বৈঠকে বসবেন দেশটির ঊ’র্ধ্ব’তন ক’র্মকর্তারা। সে দেশের বাণিজ্য ও শিল্প ম’ন্ত্রণা’লয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, যে দেশ থেকে শ্রমিকেরা আসবেন, সে’খানকার ভ্যাকসিন কার্যক্রম পর্যবেক্ষণ করবেন তারা।

ই’তিমধ্যে দেশগুলোর সঙ্গে আ’লোচনাও শুরু হয়েছে। সিঙ্গাপুরের কর্মকর্তারা গোটা বি’ষয়টিকে ‘বহুমাত্রিক পদক্ষেপের’ অংশ হিসেবে মন্তব্য করেছেন। তারা বলছেন, সীমান্ত খোলার আগে দেশের নিরাপত্তা নিশ্চিতে সব ব্যবস্থা নেয়া হবে। যাদের অগ্রাধিকার: সীমান্ত বন্ধ থাকার কারণে সি’ঙ্গাপুরের র’ফতানিখাত বিপাকে পড়েছে। এই সে’ক্টরের স’ঙ্গে যু’ক্ত ক’র্মীদের প্র’বেশাধিকারে গুরুত্ব দেয়া হচ্ছে। পাশাপাশি গৃহকর্মীদের বি’ষয়টিও বিবেচনা করা হচ্ছে।

এ ছাড়া খাদ্য-পানীয় সেক্টর এবং হোটেল-পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত কর্মীদের দ্রুত ফেরানো হতে পারে। সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্পমন্ত্রী বলেছেন, ‘সব খাতের শ্রমিকদের প্রবেশাধিকার হয়তো আম’রা এখনই দিতে পারব না, তবে চেষ্টা করা হচ্ছে। বিশেষ করে টিকাদান কর্মসূচির ওপর সবকিছু নির্ভর ক’রছে।’ সি’ঙ্গাপুরের বাণিজ্য ও শি’ল্পম’ন্ত্রী বলেছেন, ‘সব খাতের শ্র’মিকদের প্রবে’শাধিকার হয়তো আম’রা এ’খনই দিতে পারব না, তবে চেষ্টা করা হ’চ্ছে। বিশেষ করে টি’কাদান ক’র্মসূচির ওপর সবকিছু নির্ভর করছে।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News