1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
এবার চরম বিপদের সম্মুখীন মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশীরা -
শিরোনাম
প্লিজ সবাই শেয়ার করে প্রবাসীর লাশটিকে দ্রুত দেশে পাঠাতে সাহায্য করুন চেয়ারম্যানের নির্দেশ ছাড়া চুল কাটা যাবে না, ভোলায় বিজ্ঞপ্তি জারি মালয়েশিয়ায় কারা বৈধ হতে পারবে, কারা পারবেনা/লাল সিল,বৈধ হওয়া সম্পর্কে তথ্য আলহামদুলিল্লাহ্‌! ফের মালয়েশিয়ায় এসে পৌঁছালাম মালয়েশিয়ায় ফিরে যাওয়া প্রবাসীদের কোয়ারেন্টাইন খরচ বহন করবে নিয়োগকর্তা বাংলাদেশকে ১৫ টি ঘোড়া উপহার দিলো ভারত ইলিশের জালে ঝাঁকে ঝাঁকে পাঙ্গাস এক সতিনকে জেতাতে দুই সতিনের প্রচারণা ডিসেম্বরে শেষ হবে মালয়েশিয়ায় বৈধকরণ, ঝুলে আছে নতুন কলিং ভিসা সীমিত সময়ের জন্য বৈধ হওয়ার সময় বাড়ালো মালয়েশিয়া সরকার, এটাই শেষ সুযোগ

এবার চরম বিপদের সম্মুখীন মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশীরা

  • আপডেটঃ রবিবার, ২৭ জুন, ২০২১
  • ৩ বার পঠিত

 

ম’হামা’রি ক’রো’না পরিস্থিতিতে চ’রম বি’পাকে প’ড়েছেন মা’লয়েশিয়া প্রবাসী বাং’লাদেশিরা। একটু উন্নত জীবনের স্বপ্ন নিয়ে মা’লয়েশিয়ায় পাড়ি জমানো মানুষগুলো এখন দুঃস্বপ্নের চো’রাবালি থেকে বের হওয়ার পথ খুঁ’জছেন। একদিকে কয়েক হাজার কর্মী দেশে ফিরে আটকে আছেন, কর্মস্থলে ফিরতে পারছেন না।

অন্যদিকে দেশটিতে ক’ঠোর ল’কডা’উনে ঘরে বসে থাকা অনেকে বেকার সময় পার করছেন। আবার ক’রোনাভা’ইরাসের প্রেক্ষিতে অর্থনীতিতে যে নেতিবাচক প্রবাহ শুরু হয়েছে তাতে মা’লয়েশিয়ান ক’র্মীদের চাকরি সং’কুচিত হয়েছে। ফলে মা’লয়েশিয়ান সরকার আগে নিজ দেশের নাগরিকদের কর্মসংস্থান নিশ্চিত করার ওপর জোর দিচ্ছে।তাই চলমান এই ব’হুমাত্রিক সংকটে আয়ের পথ বন্ধ বহু প্রবাসী বাংলাদেশির।

কুয়ালালামপুর শহ’রের জালান ইপুহ এলাকায় থাকেন নরসিংদীর সোহাগ মিয়া। পাচঁ বছর ধরে দেশটিতে থাকলেও পরিস্থিতির কার’ণে এই মুহূর্তে কোনো বৈধ ভিসা নেই তা’র হাতে। কয়েক মাস ধরে কাজও নেই। এ অব’স্থায় চরম মানবে’তর জীবন যাপন করছেন তি’নি। সোহাগ বলে’ন, প্রবাসজীবনে এমন কষ্টের দিন আর কখনো আসেনি। দেশে ফিরে যাব সেই রাস্তাও নেই। আর দেশে ফিরেই বা কী করব। তাই সব ক’ষ্ট সয়ে ঘরে বসে আছি, কোনো রাস্তা পাচ্ছি না। ‘

এদি’কে কঠোর লকডাউনেও অবৈধ অ’ভিবাসীদের ধর’পাক’ড় অব্যাহত রেখেছে মালয়েশিয়ান পুলিশ। গত ৬ জুন ও ২১ জুন অভিবাসন বিভাগের বড় দুইটি অভিযানে ৪৭৪ জন অবৈধ অভিবাসীকে গ্রেফতার করে দেশটির ইমিগ্রেশন পু’লিশ। এর মধ্যে ১৬৪ জন বাং’লাদেশি রয়েছেন। দেশ’টির স্বরাষ্ট্রমন্ত্রী হামজা জয়নুদিন সামনের দিনেও এই ধর’পাক’ড় অব্যাহত থাকবে বলে মাল’য়েশিয়ান গণমাধ্যমে জানিয়েছেন।

দালা’লের খপ্প’রে মালয়েশিয়া এসে বিপাকে পড়া কু’মিল্লার নূর উল্লাহ জানান, তাঁ’রা চার জন একসঙ্গে একটি’ মেসে থাকেন। চারজনের কারো কাছেই বৈধ ভিসা নেই। করোনাভাইরাসের কারণে এমনিতেই তাঁরা কাজ হারিয়েছেন। ধরপাকড় অব্যাহত থাকলে আরও বেকায়দায় পড়তে হ’বে । ধ’রপাক’ড় অভি’যানের বিষ’য়ে মালয়েশিয়াস্থ’ বাংলাদে’শ হাইকমিশ’ন বলছে, এ’খানে আনুমানিক ১৫ থেকে ২০ লা’খ অবৈধ বিদে’শি শ্রমিক রয়েছে, তার ‘মধ্যে বেশির ভাগ’ই ইন্দোনে’শিয়ান। অবৈধদের ম’ধ্যে বাংলাদেশিদের অবস্থান দ্বিতীয়। এই অভি’যান বাংলাদেশিদের উদ্দেশ্যে ন’য় বরং সকল অবৈ’ধ বিদেশি নাগ’রিকদের উদেশ্য করে পরি’চালিত হয়।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News