Breaking News
Home / প্রবাসী খবর / অচিরেই কেটে যাবে ভিসা নবায়নের জটিলতা: মালয়েশিয়ার ডিজি

অচিরেই কেটে যাবে ভিসা নবায়নের জটিলতা: মালয়েশিয়ার ডিজি

 

মালয়েশিয়ায় করোনা নিয়ন্ত্রণে সরকারের একের পর এক সিদ্ধান্তে স্থবির হয়ে পড়েছে জনজীবন, ব্যাহত হচ্ছে স্বাভাবিক কার্যক্রম। এর প্রভাব পড়েছে দেশটিতে থাকা বিপুল পরিমাণ অভিবাসীদের উপর। ভিসা নবায়নের জন্য সব কার্যক্রম শেষ করার পরও মিলছে না কাঙ্ক্ষিত স্টিকার।

এ সমস্যার কথা স্বীকার করে অচিরেই এর সমাধান হবে বলে আশ্বস্ত করেছেন দেশটির ইমিগ্রেশনের ডিজি দাতুক খাইরুল জাইমি দাউদ। বৃহস্পতিবার (২৯ জুলাই) এক বিবৃতিতে তিনি এ তথ্য জানান। বিভিন্ন নিয়োগকর্তাদের আবেদনের প্রেক্ষিতে অক্টোবরের মধ্যে আটকে থাকা ভিসা নবায়নের এ প্রক্রিয়া সম্পন্ন করে স্টিকার দেয়া হবে বলেও জানান তিনি।

এমসিও’র কারণে ইমিগ্রেশনের কর্মকর্তারা ঠিকমতো কার্যক্রম পরিচালনা করতে না পারায় ২ লক্ষাধিক অভিবাসির এ জটিলতা তৈরি হয়েছে বলেও মন্তব্য করেন ডিজি। সমস্যা সমাধানে টাস্কফোর্স গঠন করা হয়েছে। ইমিগ্রেশন প্রধান বলেন, স্টিকার না পাওয়াদের বেশিরভাগ অভিবাসিই সেলাঙ্গড়, কুয়ালালামপুর ও নেগারি সেম্বিলানের।

এই রাজ্যগুলোতে করোনা সংক্রমণ অধিক এবং এখনও এখানে ন্যাশনাল রিকভারি প্লানের প্রথম ধাপ চলছে। তিনি আরো বলেন, নিয়োগকর্তারা এখন থেকে অনলাইনের মাধ্যমে ভিসা নবায়নের ফি জমা দিতে পারবেন যা আগে কাউন্টারে জমা দিতে হতো। এসময় ভিসা নবায়নের জন্য জমা দিয়ে স্টিকার না পাওয়া অভিবাসিদের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেয়া হবে না।

উল্লেখ্য, করোনা নিয়ন্ত্রণে মালয়েশিয়া সরকারের একের পর এক কঠোর পদক্ষেপে সবচেয়ে বেশি সমস্যার সম্মুখিন হচ্ছেন অভিবাসিরা। ছয় থেকে সাত মাসেও ভিসা নবায়ন করতে দিয়ে স্টিকার না পাওয়ার অভিযোগ রয়েছে তাদের। একই সঙ্গে চলমান বৈধকরণ প্রক্রিয়ায় নিবন্ধিত হয়েও মিলছে না কাঙ্ক্ষিত ভিসা।

 

আরও পড়ুন: মালয়েশিয়া সরকারের নতুন ঘোষনা অনুযায়ী রিকেলিবারেশন’এ প্রায় সবাই বৈধ হতে পারবেন

মালয়েশিয়া সরকারের নতুন ঘোষনা অনুযায়ী বর্তমান বৈধকরণ প্রোগ্রামে রিকেলিবারেশন’এ প্রায় সবাই বৈধ হতে পারবেন। অবৈধদের বৈধকরণ প্রোগ্রাম রিকেলিবারেশন’এ রিজেক্ট হয়ে থাকলে এখন আবারও আবেদন করতে পারবেন। এখন ৬পি এবং রিহায়ারিং ভিসায় আবেদন কারিরা নতুন করে রিকেলিবারেশন প্রোগ্রামের মাধ্যমে বৈধ হতে পারবেন।

মালয়েশিয়ায় কলিং এ প্রবেশ করেছিলেন। আবার বিভিন্ন প্রোগ্রামে বৈধ হয়েছিলেন। বর্তমানে এখন অবৈধ। কোন ইমিগ্রেশন কমপ্লেন নাই। তারা ইমিগ্রেশনের রিকেলিবারেশন’এ মাধ্যমে এখন বৈধতা হতে পারবেন। 🅿️ জলিল আহমেদ

 

About mk tr

Check Also

মালয়েশিয়ায় বাংলাদেশি কারখানা মালিকসহ ৪৫ প্রবাসী রিমান্ডে

  মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৪৫ জন অভিবাসীকে ১৪ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। দেশটিতে অবৈধভাবে গার্মেন্টস কারখানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *