Breaking News
Home / প্রবাসী খবর / মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে প্রকাশ্য অপ’মান করলেন দেশটির রাজা,প’দত্যা’গের দাবি

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে প্রকাশ্য অপ’মান করলেন দেশটির রাজা,প’দত্যা’গের দাবি

ক’রো’নাভাই”রাস ম”হামা’রি মো’কা’বিলার অ’জু’হা’তে ক্ষ’ম’তা’র পথ দীর্ঘ করতে দেশজুড়ে জ’রুরি অবস্থা জা’রির বিষয়ে পার্লামেন্টে বি’ভ্রা”ন্তিকর তথ্য দিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন রা’ষ্ট্রদ্রো’হি’তা

করেছেন বলে অ’ভি’যোগ তুলেছেন বি’রো’ধী’রা। এমনকি দেশটির রাজা আল-সুলতান আব্দুল্লাহও সংসদে বি”’ভ্রান্তি’কর তথ্য দেওয়ার দায়ে প্রধানমন্ত্রী ইয়াসিনের বিরল ভর্ৎ’স’না করেছেন প্রকাশ্যেই। এমন

পরিস্থিতিতে মুহিদ্দিন ইয়াসিন নেতৃত্বাধীন জোট সরকারের একাংশ এবং দেশটির বি’রো’ধীরা প্রধানমন্ত্রীর পদ থেকে তার পদ’ত্যা’গের দাবি তু’লেছেন। চলতি সপ্তাহের শুরুর দিকে মুহিদ্দিন ইয়াসিনের সরকার বলেছে, গত জানুয়ারিতে দেশজুড়ে জরুরি অবস্থা কার্যকর করা সংক্রান্ত সব অধ্যাদেশ ২১ জুলাই প্র’ত্যাহা’র করে নেওয়া হয়েছে। মুহিদ্দিন ইয়াসিনের পরামর্শে গত জানুয়ারিতে দেশটিতে জরুরি অবস্থা জারি করেন রাজা আল-সুলতান আব্দুল্লাহ।

সেই সময় মালয়েশিয়ার এই প্রধানমন্ত্রী বলেছিলেন, ক’রো’নাভা’ই’রা’স ম’হামা”রির বিস্তা’র রোধের জন্য জ’রুরি অবস্থা জারি করা দরকার। কিন্তু স’মা’লো’চকরা সরকারের এই সিদ্ধান্তের সমা’লো’চনা করেন এবং সামান্য সং’খ্যাগরিষ্ঠ’তা নিয়ে ক্ষমতায় আসার পর জোটে ভা’ঙ’নের সুর ওঠায় শাস’নের মেয়াদ দীর্ঘ করতে তিনি কৌশলে জরুরি অবস্থা জারি করেছেন বলে অভিযোগ তোলেন। গত বছরের মার্চে বি’রো’ধীদের সঙ্গে জোট গড়ে মালয়েশিয়ার ক্ষম’তা’য়’ আসেন মুহিদ্দিন ইয়াসিন।

তারপর থেকেই দেশটির ক্ষ’মতাসীন জোটে টা’নাপো’ড়ে’ন শুরু হয়। বৃহস্পতিবার মালয়েশিয়ার রাজপ্রাসাদের এক বিবৃ’তিতে বলা হয়েছে, রাজার সম্মতি ছাড়াই অধ্যাদেশগুলো প্রত্যাহার করে নেওয়া হয়েছে। যা দেশের ফেডারেল সংবিধান এবং আইনের শাসনের মূলনীতির উল্টো। মালয়েশিয়ায় সাংবিধানিকভাবে রাজতান্ত্রিক শাসন ব্যবস্থা বিদ্যমান থাকলেও রাজার পদ অনেকটা আলঙ্কারিক। দেশটির প্রধানমন্ত্রী এবং মন্ত্রিসভার কাছ থেকে পাওয়া পরামর্শের ভিত্তিতে দায়িত্ব পালন করে থাকেন রাজা।

কিন্তু দেশে জরুরি অবস্থা ঘোষণার দরকার আছে কি না সেই সিদ্ধা’ন্ত নেওয়ার ক্ষমতা একমাত্র রাজারই। জরুরি অবস্থা জারির বিষয়ে পার্লা’মেন্টে ‘বিত’র্ক অনুষ্ঠানের আয়োজন না করায় ও প্র’ত্যা’হা’রের ক্ষেত্রে রাজার অনুমতি না নেওয়ায় ক্ষ’মতাসী’ন জোটের বৃহত্তম রাজনৈতিক ব্ল’ক ইউএমএনও পার্টি মুহিদ্দিন ইয়াসিনের প’দত্যা’গে’র দাবি তুলেছেএক বিবৃতিতে ইউএমএনওর প্রেসিডেন্ট আ’হমদ জাহিদ হামিদি বলেছেন, এটি রাজার প্রতি বি’শ্বাস’ঘাত’ক’তার সুস্পষ্ট কাজ এবং ফে’ডারেল সংবিধানের নীতি’মালার ‘প’রি’প’ন্থী।

তবে এ বিষয়ে মন্তব্য জানতে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স মুহি’দ্দিনের কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করলেও কোনও সাড়া পায়নি। দেশটির বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রা’হীম সংসদে এক সংবাদ সম্মেলনে বলেছেন, মুহিদ্দিন ইয়াসিনের নেতৃত্বের প্রতি তিনি অনাস্থা জানিয়ে আবেদন দা’খিল করেছেন। সংসদের বেশিরভাগ আইনপ্রণেতা প্রধানমন্ত্রীকে আর সমর্থ’ন দেবেন না বলে দাবি করেছেন তিনি।

About mk tr

Check Also

এইমাত্র প্রবাসীদের উদ্দেশ্যে যা বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  প্রধানমন্ত্রী শেখ হাসিনা অধিক বিনিয়োগ আকর্ষণে তাঁর সরকারের দেয়া ব্যাপক সুযোগ-সুবিধা গ্রহণ করে মাতৃভূমিতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *