1. admin@spicynews24.com : admin :
  2. nfjsduwdwdyu@gmail.com : mk tr : mk tr
মালয়েশিয়া হাইকমিশন থেকে পাসপোর্ট সেবা সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি -

মালয়েশিয়া হাইকমিশন থেকে পাসপোর্ট সেবা সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি

  • আপডেটঃ বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১
  • ১ বার পঠিত

 

মালয়েশিয়া হাইকমিশন থেকে পাসপোর্ট সেবা সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি। বিস্তারিত দেখুন নিচের ছবি থেকে…

 

আরও পড়ুন: জীবন হচ্ছে মৃত্যুর কাছ থেকে ধার করে নেওয়া কিছু সময়।

সময়ের গুরুত্ব সম্পর্কে ইসলামের নির্দেশনা। আল্লাহ্ তা’আলা আমাদের সময়ের সদ্ব্যবহার করার নির্দেশ দিয়েছেন। মানুষ সব সময় মহান আল্লাহর নিয়ামতরাজীতে ডুবে থাকে। তার মধ্যে অন্যতম একটি হলো মানুষের সময়। সময় ও জীবন আল্লাহ তায়ালার শ্রেষ্ঠ দান। সময়ের ইতিবাচক ব্যবহারই জীবনের পরিপূর্ণ সফলতা নিহিত।

সময়ের অপচয় ও অপব্যবহার জীবনের চরম ব্যর্থতার দিকে নিয়ে যায়। সময়ের যথাযথ ব্যবহার না করা বা অপব্যবহার করার জন্য জবাবদিহি করতে হবে আল্লাহর দরবারে। পবিত্র কুরআনুল কারিমে আল্লাহ্ তা’আলা বলেন, ‘সময়ের শপথ! মানুষ অবশ্যই ক্ষতিগ্রস্ত; কিন্তু তারা নয়, যারা ঈমান আনে ও সৎকর্ম করে এবং পরস্পরকে সত্যের উপদেশ দেয় ও ধৈর্যের উপদেশ দেয়।’ —(সূরা আসর, আয়াত: ১-৩) একবার রাসূলুল্লাহ (সাঃ) কে প্রশ্ন করা হলো, সৌভাগ্যবান কারা?

তিনি বললেন, সৌভাগ্যবান তারা, যারা দীর্ঘায়ু লাভ করেছে এবং তা নেক আমলের মাধ্যমে অতিবাহিত করেছে। পুনরায় জিজ্ঞেস করা হলো, দুর্ভাগা কারা? তিনি বললেন, দুর্ভাগা তারা যারা দীর্ঘায়ু পেয়েছে এবং তা বদ আমলে কাটিয়েছে বা আমলবিহীন অতিবাহিত করেছে। —(তিরমিজি: ২৩২৯, মুসনাদে আহমাদ: ১৭৭৩৪, হিলইয়াতুল আউলিয়া ৬:১১১)।

পরকালে মানুষকে জীবনের প্রতিটি মুহূর্তের হিসাব দিতে হবে। হাদিস শরিফে রয়েছে, ‘রোজ হাশরে শেষ বিচারের দিনে প্রতিটি মানুষ পাঁচটি প্রশ্নের উত্তর দেয়া ছাড়া এক কদমও নড়তে পারবে না। তার জীবনকাল কী লক্ষ্যে কাটিয়েছে? যৌবনকাল কী কাজে ব্যয় করেছে? কোন পথে আয় করেছে? কী কাজে ব্যয় করেছে? জ্ঞান অনুযায়ী কর্ম সম্পাদন করেছে কি না?’ —(তিরমিজি ৪:৬১২/২৪১৬) কিন্তু মানুষ মোহের ঘোরে আচ্ছন্ন থাকে।

প্রিয় নবীজি (সাঃ) বলেন, ‘তোমরা পাঁচটি জিনিসকে তার বিপরীত পাঁচটি জিনিসের পূর্বে মূল্যায়ন করো ও তার সদ্ব্যবহার করো। তোমার যৌবনকে বার্ধক্যের পূর্বে, সুস্থতাকে অসুস্থতার পূর্বে, সচ্ছলতাকে দারিদ্র্যের পূর্বে, অবসরকে ব্যস্ততার পূর্বে, জীবনকে মৃত্যুর পূর্বে।’ —(বায়হাকি, শোআবুল ইমান: ১০২৪৮, মুসনাদে হাকিম: ৭৮৪৬, আত-তারগিব ওয়াত-তারহিব) পরকালে মানুষ যে বিষয়ে সবচেয়ে অনুতপ্ত হবে তা হলো, অবসর সময়ের সদ্ব্যবহার না করা।

সময়ে নেক আমল করলে বান্দার অবস্থার উন্নয়ন হবে, বদ আমল করলে তার অবনতি হবে। আমল ছাড়া সময় পার করলে তাও তার জন্য প্রকারান্তরে ক্ষতি হিসেবেই গণ্য হবে।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরও খবর পড়ুন
© 2021 | All rights reserved by Spicy News
Customized BY Spicy News